ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘ফাঁকিদের বিরুদ্ধে মাসব্যাপী ব্যবস্থা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
‘ফাঁকিদের বিরুদ্ধে মাসব্যাপী ব্যবস্থা’ বক্তব্য রাখছেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান/ ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর

বাঘের ভাস্কর্য স্থাপনের মাধ্যমে রাজস্ব ফাঁকিবাজদের বিরুদ্ধে মাসব্যাপী ব্যবস্থা নেওয়ার সূচনা করা হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

ঢাকা: বাঘের ভাস্কর্য স্থাপনের মাধ্যমে রাজস্ব ফাঁকিবাজদের বিরুদ্ধে মাসব্যাপী ব্যবস্থা নেওয়ার সূচনা করা হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
বুধবার (২১ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিয়া অবস্থিত জাতীয় রাজস্ব বোর্ডের সামনে ফুলের বাগান ও রয়েল বেঙ্গল টাইগারের ভাস্কর্য স্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।


 
ফাঁকিবাজদের উদ্দেশ্যে হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, বাঘের ভাস্কর্য স্থাপনের মাধ্যমে নতুন পর্যায়ের সূচনা করেছে এনবিআর। এর মাধ্যমে এনবিআরের ব্র্যান্ড হবে, কথার চেয়ে কাজ বেশি।
 
তিনি বলেন, সচেতনতা বৃদ্ধি করতে করতে এতোদিন অনেক কথা বলা হয়েছে। আয়কর মেলা, বিভিন্ন ধরনের জনসচেনতামূলক কার্যক্রম করেছি, মানুষকে বুঝিয়েছি এনবিআরের দু’টি রুপ। একটি হচ্ছে ফুলের রুপ। আজকে যে ফল, ফুলে শোভিত বাগান উদ্বোধন করা হলো তা হলো এনবিআরের সেবাধর্মী রুপের অবয়ব। যখন সবাই রাজস্ববান্ধব অবস্থান নেয়, সরকারকে আয়কর, শুল্ক, ভ্যাটপ্রদান করেন তখন এনবিআর তাদের ফুল দেয়। কিন্তু যখন এর ব্যতিক্রম হয় তখন এনবিআর তার ‘বাঘ মূর্তি’ ধারণ করবে।
 
রাজস্ব ফাঁকিবাজদের আগেই বার্তা দেওয়া হয়েছিল উল্লেখ করে চেয়ারম্যান বলেন, আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আগাম বার্তা দেওয়া হয়েছিল যে, এনবিআর থেকে মেলার পর ‘ব্যবস্থা’ গ্রহণ করা হবে। অর্থাৎ যারা রাজস্ববান্ধব অবস্থানে থাকবেন না তাদের ওপর কঠোরভাবে আইন প্রয়োগ করা শুরু করবে।

বাঘের ভাস্কর্য স্থাপনের পর থেকে এনবিআরের চেয়ারম্যানের তত্ত্বাবধানে এক মাসব্যাপী কঠোরভাবে আইন প্রয়োগ কার্যক্রম শুরু হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আয়কর, ভ্যাট ও শুল্কবিভাগের আইনের আওতায় যেসব জায়গায় আয়কর ও শুল্ক ফাঁকি, ভ্যাটে অব্যবস্থাপনা দেখা যাবে, কমিশনারদের নেতৃত্বে টিম দ্রুত ব্যবস্থা নেবে। একইসঙ্গে আয়কর বিভাগের পক্ষে আয়কর পরিদর্শন বিভাগ, শুল্ক বিভাগের পক্ষে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর, ভ্যাট বিভাগের পক্ষে ভ্যাট নিরীক্ষা ও গোয়েন্দা অধিদফতর কাজ করবে।
 
‍উদ্বোধনী অনুষ্ঠানে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব সুলতানুল আলম চৌধুরী, মো. আবদুর রউফসহ এনবিআরের সদস্য, কমিশনার ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে এনবিআরের সম্মেলন কক্ষে উদ্বোধনী অনুষ্ঠানের কেক কাটা হয়।
 
বাংলাদেশ সময়: ২১২৪ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৬
আরইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad