ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজস্ব অনিয়মে জড়িত প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৬
রাজস্ব অনিয়মে জড়িত প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা মাসিক রাজস্ব সম্মেলন

কর অনিয়মের সঙ্গে জড়িত সব সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

ঢাকা: কর অনিয়মের সঙ্গে জড়িত সব সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
মঙ্গলবার (২৭ ডিসেম্বর) এনবিআর সম্মেলন কক্ষে মাসিক রাজস্ব সম্মেলনে পেট্রোবাংলা ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) বকেয়া রাজস্ব বিষয়টি উল্লেখ করে তিনি এ কথা জানান।


 
জাতীয় রাজস্ব বোর্ডের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।
 
সভায় এনফোর্সমেন্ট মাস উপলক্ষে গৃহীত বিভিন্ন কাযক্রম পর্যালোচনা করা হয়। আয়কর সংগ্রহে ফাঁকিবাজদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নিতে নির্দেশ দেন চেয়ারম্যান।
 
কর কর্মকর্তাদের বকেয়া কর আদায়ে প্রয়োজনীয় নির্দেশনা কঠোরভাবে পরিপালন ও কর অনিয়মে জড়িত সব সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন তিনি।
 
সরকারি দুইটি প্রতিষ্ঠানের বকেয়া সম্পর্কে কর্মকর্তারা চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, বকেয়া রাজস্ব আদায়ের জন্য যদি সরকারি প্রতিষ্ঠানের বিরুদ্ধেও চূড়ান্ত ব্যবস্থা নিতে হয় তা নেওয়া প্রয়োজন। পেট্রোবাংলা ও বিপিসি’র বকেয়া পাওনা আদায়ের জন্য চূড়ান্ত ব্যবস্থা নিতে হবে।
 
সভায় বলা হয়, আর্ন্তজাতিক তেল কোম্পানি (আইওসি) উৎপাদিত গ্যাস বিতরণের বিপরীতে পেট্রোবাংলার আওতাধীন চারটি গ্যাস বিতরণ কোম্পানির কাছে ভ্যাট ও সম্পূরক শুল্ক বাবদ এনবিআর ৩০ হাজার ৮শ ৫৮ কোটি টাকা পাওনা হয়েছে। পেট্রোবাংলাকে বকেয়া পরিশোধে ৭টি দাবিনামা জারি করলেও তা পরিশোধ করেনি। এছাড়া বিপিসি’র কাছে ভ্যাট বাবদ বকেয়া দুই হাজার ১৮ কোটি টাকা।
 
এনফোর্সমেন্ট মাস উপলক্ষে চেয়ারম্যান বলেন, ২১ ডিসেম্বর থেকে ২০ জানুয়ারি পর্যন্ত এনফোর্সমেন্ট মাস। এরই অংশ হিসেবে এনবিআরের সামনে ফুল, ফলের বাগান ও বাঘের ভাস্কর্য স্থাপন করা হয়েছে। শুল্ক ও মূসক গোয়েন্দাসহ সব সংস্থা কাজ শুরু করেছে। এনফোর্সমেন্ট মাসে রাজস্ব ফাঁকিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। যারা নিয়মমাফিক কর দেবেন তাদের জন্য ফুলের শুভেচ্ছা আর ফলের সম্ভাষণ। আর যারা ফাঁকি দেবেন তাদের জন্য বাঘের থাবা। রাজস্ব ফাঁকি রোধে কর্মকর্তাদের আরও কঠোর হতে হবে।
 
০৯ থেকে ১১ জানুয়ারি সারাদেশে অনুষ্ঠিতব্য ‘উন্নয়ন মেলা’য় এনবিআর সক্রিয়ভাবে অংশ নেবে। আয়কর, ভ্যাট ও শুল্ক বিভাগকে সমন্বিতভাবে ও সব স্টেকহোল্ডারদের সহায়তা নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেন তিনি।
 
বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
আরইউ/এসএনএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad