ঢাকা, শুক্রবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

করদাতাকে ফুলের শুভেচ্ছা, ফাঁকিবাজকে বাঘের হুঙ্কার!

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৬
করদাতাকে ফুলের শুভেচ্ছা, ফাঁকিবাজকে বাঘের হুঙ্কার! কার্যালয়ের সামনে এনবিআর চেয়ারম্যান ও কর্মকর্তারা

সর্বোচ্চ করসেবা নিশ্চিতে বদ্ধপরিকর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। করদাতার অভিযোগ-অনুযোগে দিচ্ছে তাৎক্ষণিক সাড়া। রাজস্ব ফাঁকিবাজদের বিরুদ্ধে চলছে সাঁড়াশি অভিযান।

ঢাকা: সর্বোচ্চ করসেবা নিশ্চিতে বদ্ধপরিকর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। করদাতার অভিযোগ-অনুযোগে দিচ্ছে তাৎক্ষণিক সাড়া।

রাজস্ব ফাঁকিবাজদের বিরুদ্ধে চলছে সাঁড়াশি অভিযান।

‘কর পরিশোধে ফুলেল শুভেচ্ছা, ফলের সম্ভাষণ। রাজস্ব ফাঁকিবাজদের জন্য রয়েল বেঙ্গল টাইগারের থাবা’- এ বার্তা পৌঁছে দিতে এনবিআর’র সামনে তৈরি হয়েছে বাগান। চলছে গাছের পরিচর্যা। নিয়মমাফিক রাজস্ব পরিশোধ করলে ফুলের শুভেচ্ছা আর ফলের সম্ভাষণ জানানো হচ্ছে।

করদাতাদের শুভেচ্ছা জানাতে যেমন ফুল আর ফলের গাছের পরিচর্যা চলছে অন্যদিকে রাজস্ব ফাঁকিবাজদের সতর্ক করতে বাগানে স্থাপিত হয়েছে রয়েল বেঙ্গল টাইগারের ভাস্কর্য। তাই করদাতা থেকে রাঘব বোয়াল রাজস্ব ফাঁকিবাজ কারোরই আর রক্ষা নেই!
রাজস্ব বোর্ডের বাগান পরিদর্শনে চেয়ারম্যান নজিবুর রহমান ও এক কর্মকর্তা
‘সাধারণ করদাতা থেকে ব্যবসায়ী’ সবার সাথে ‘পার্টনারশিপ’ করতে চায় এনবিআর। প্রতিদিনই এনবিআর’র বাগান আর টাইগার পরির্দশনে আসছেন সাধারণ করদাতা, ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা।

এর আগে ২১ ডিসেম্বর ফুল ও ফুলের বাগান আর রয়েল বেঙ্গল টাইগারের ভাস্কর্য উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান। ঘোষণা করেন ‘এনফোর্সমেন্ট মাস’ (২১ ডিসেম্বর থেকে ২০ জানুয়ারি)।

বুধবার (২৮ ডিসেম্বর) বাগান ও রয়েল বেঙ্গল টাইগার পরিদর্শনে আসে ব্যবসায়ী সংগঠনের একটি প্রতিনিধি দল। এনবিআর চেয়ারম্যান প্রতিনিধি দলকে ঘুরে ঘুরে ফুল ও ফলের বাগান এবং বাঘের ভাস্কর্য দেখান।

সুদৃশ্য ফুল আর ফলের বাগান দেখিয়ে স্মরণ করিয়ে দেন পার্টনারশিপের কথা। বাগানের নতুন নামকরণ করেন ‘পার্টনারশিপ গার্ডেন’। এ পার্টনারশিপকে বহুদূর এগিয়ে নিতে ব্যবসায়ীদের সহায়তা কামনা করেন তিনি।

‘এনফোর্সমেন্ট মাস’ চলছে, তাই রয়েল বেঙ্গল টাইগার প্রতিদিনই গাড়িতে বাগানের চার পাশ পরিভ্রমণ করছে। মাস যতই শেষ হতে থাকবে রয়েল বেঙ্গল টাইগার ধীরে ধীরে বাগানে স্থায়ী হবে- এমন বার্তা দেন চেয়ারম্যান।
এনবিআরের ফল-ফুলের বাগান
এনফোর্সমেন্ট মাস শুরুর পর থেকে এনবিআর‘র শুল্ক, মূসক গোয়েন্দাসহ সকল মাঠ অফিস রাজস্ব ফাঁকিবাজদের বিরুদ্ধে সাঁড়াশি অভিযান শুরু করেছে। চেয়ারম্যানের নেতৃত্বে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা তদারকি করছে। অভিযানের পরপরই বেশ সফলতাও এসেছে। শুল্ক গোয়েন্দা কূটনৈতিক শুল্কমুক্ত সুবিধার অপব্যবহারের দায়ে এক কূটনৈতিকের গাড়ি জব্দ করেছে।
 
শাহজালাল বিমানবন্দরে ওমান থেকে আগত রিজেন্ট এয়ারের একটি প্লেনের সিটের নিচ থেকে জব্দ কর‍া হয়েছে প্রায় ৭ কেজি স্বর্ণ। চট্টগ্রাম বন্দরে জব্দ করা হয়েছে আড়াই কোটি টাকার কসমেটিক্স পণ্য। গভীর রাতে চলছে তল্লাশি।

যাত্রীর কোমর থেকে বিশেষ কায়দায় লুকানো ৪ কেজি স্বর্ণ জব্দ করেছে ঢাকা কাস্টমস হাউজ। বিশেষ অভিযানে কাতার এয়ারওয়েজের সিটের নিচ ও টয়লেট থেকে জব্দ করা হয়েছে প্রায় ১২ কেজি স্বর্ণ।

মূসক গোয়েন্দা চালিয়ে অভিযান চলছে। কর অঞ্চলসহ সকল মাঠ অফিস অভিযান পরিচালনা ও রাজস্ব ফাঁকি উদঘাটনে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এনফোর্সমেন্ট মাসের ফলাফল ২০ ডিসেম্বর অর্থমন্ত্রীর কাছে তুলে ধরা হবে।
 
বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
আরইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa