ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

পায়রা বন্দরে ৪ লেনের সংযোগ সড়কের নির্মাণকাজের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
পায়রা বন্দরে ৪ লেনের সংযোগ সড়কের নির্মাণকাজের উদ্বোধন পায়রা বন্দরে ৪ লেনের সংযোগ সড়ক উদ্বোধন

পটুয়াখালী: পায়রা বন্দর থেকে কুয়াকাটাগামী মহাসড়কের রজপাড়া থেকে পায়রা বন্দর পর্যন্ত চার লেনের সংযোগ সড়কের নির্মাণকাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।

রোববার (১ জানুয়ারি) দুপুরে এ নির্মাণকাজের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান।

এসময় মন্ত্রী বলেন, বাংলাদেশে এই প্রথম চার লেনের সড়ক নির্মাণ হচ্ছে আরসিসি ঢালাইয়ে।

জলোচ্ছ্বাস ও বৃষ্টির পানিতে স্থায়ীত্বশীল হবে এই রাস্তা। শেখ হাসিনা দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নের জন্য পায়রা সমুদ্র বন্দর নির্মাণ করেছেন এবং তিনি নিজেই পায়রা বন্দরের নাম নির্ধারণ করেছেন। পাশাপাশি এ সব কাজের তদারকিও করছেন তিনি।

রোববার দুপুর দুইটার দিকে টিয়াখালী ইউনিয়নের পায়রা সমুদ্র বন্দরের প্রবেশদ্বারে অনুষ্ঠিত এ উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ নৌ-বাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ (ট্যাজ), ওএসপি, এনডিসি, পিএসসি। সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী মো. মাহবুবুর রহমান তালুকদার এমপি, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, বরিশাল বিভাগীয় কমিশনার মো. গাউস।

এছাড়া অন্যান্যের মধ্যে জেলা ও বিভাগীয় সরকারি কর্মকর্তা ও কলাপাড়া উপজেলা চেয়ারম্যান আব্দুল মোতালেব তালুকদার, কলাপাড়া পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার প্রমুখ উপস্থিত ছিলেন।
 
দেশের অর্থনৈতিক উন্নয়নে আমদানি-রপ্তানি বৃদ্ধির ধারা অব্যাহত রাখার লক্ষ্যে তৃতীয় গভীর সমুদ্র বন্দর হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের ১৯ নভেম্বর পায়রা বন্দর উদ্বোধন করেন। অবকাঠামো নির্মাণের পর ২০১৬ সালের ১৩ আগস্ট সীমিত আকারে পায়রা বন্দরের বাণিজ্যিক পরিচালনা শুরু হয়।

পায়রা বন্দরে ৪ লেনের সংযোগ সড়ক উদ্বোধনপায়রা বন্দরে রেলপথ নির্মাণের জন্য যুক্তরাজ্যের একটি প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশ রেলওয়ের সমঝোতা স্বাক্ষর হয়। বন্দর এলাকায় বিমান বন্দর, ড্রাই ডক, পর্যটন কেন্দ্র, অর্থনৈতিক অঞ্চল নির্মাণের পরিকল্পনাসহ বিভিন্ন কর্মযজ্ঞ হবে।

সরকারের ফাস্ট ট্রাকভুক্ত পায়রা গভীর বন্দরের সীমিত অত্যাবশ্যকীয় অবকাঠামো সম্পূর্ণ সরকারি অর্থে প্রকল্প আকারে নির্মাণের কাজ হাতে নেওয়া হয়েছে। যোগাযোগ ব্যবস্থার ওপর নির্ভর করে বন্দরের কার্যক্ষমতা ও সফলতা। নৌপথ, সড়কপথ, রেলপথে যোগাযোগ প্রতিষ্ঠায় বিমান বন্দর নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

ভবিষ্যত চাহিদা বিবেচনায় জাতীয় সড়ক নেটওয়ার্ক এর সঙ্গে পায়রা বন্দরের সংযোগ সড়ক চার লেন বিশিষ্ট নির্মাণ প্রকল্প অর্ন্তভুক্ত রয়েছে। সে লক্ষ্যে মহাসড়কের রজপাড়া থেকে পায়রা বন্দর পর্যন্ত পাঁচ দশমিক ৬০ কিলোমিটার আরসিসি রাস্তা নির্মিত হতে যাচ্ছে। রাস্তা প্রশস্ত হবে ২৩ দশমিক ২৯ মিটার। আরএ এতে ব্যয় হবে ২৫৪ কোটি ৫১ লাখ টাকা।

ঠিকাদারী প্রতিষ্ঠান এমবিইএল, ঢকা এর অধিনে ২০১৬ সালের ৭ ডিসেম্বর থেকে ২০১৮ সালের ৬ ডিসেম্বর পর্যন্ত চলবে এই সড়ক নির্মাণকাজ।

বাংলাদেশ সময় : ২০১৯ ঘন্টা, জানুয়ারি ০১, ২০১৬
এমএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa