ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

ব্যয় সক্ষমতা বাড়ানোই বড় চ্যালেঞ্জ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৭
ব্যয় সক্ষমতা বাড়ানোই বড় চ্যালেঞ্জ

ঢাকা: অর্থ বিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ বলেছেন, ব্যয় সক্ষমতা বাড়ানোই বড় চ্যালেঞ্জ। রোববার (১ জানুয়ারি) ইনস্টিটিউট অব পাবলিক ফাইন্যান্স বাংলাদেশ (আইপিএফ) কার্যালয়ে ‘ফিসক্যাল ইকোনমিক্স অ্যান্ড ইকোনমিক ম্যানেজমেন্ট (ফিম) কোর্স ২০১৭’ এর উাদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

মাহবুব আহমেদ বলেন, বাজেটে বরাদ্দকৃত অর্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো ঠিকমত ব্যয় করতে পারে না। ফলে জাতীয় উন্নয়নে হাতে নেওয়া প্রকল্পগুলো বাস্তবায় হয় ধীর গতিতে।

তাই ব্যয় সক্ষমতা বাড়ানো খুব জরুরি। আর আজকের এ ধরনের কোর্স সক্ষমতা বাড়ানোর জন্য খুব সহায়ক। কারণ এ প্রশিক্ষণ বাজেট বাস্তয়ন বিষয়ে আলোকপাত করা হয়।

বিপুল সংখ্যক আবেদনকারী কর্মকর্তাদের মধ্যে মেধা ও যোগ্যতার ভিত্তিতে প্রতিটি কোসে মোট ২৫ প্রশিক্ষণার্থীকে অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। কোর্সটিতে সামগ্রিক আথিক ব্যবস্থাপনা, সামস্টিক অর্থনীতি, আথিক কাঠামো সংস্কার, বাজেট ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়সমূহ এবং রাষ্ট্রে উন্নয়ন, দারিদ্র বিমোচন ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) লক্ষ্যসমূহ অর্জন সংশ্লিষ্ট সম-সাময়িক বিষয়সমূহের ওপর প্রশিক্ষণ দেওয়া হয়।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম তিন মাসে মোট বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) মাত্র ৬ দশমিক শূণ্য ৩শতাংশ বাস্তবায়ন হয়েছে। গত বছর একই সময় যা ছিলো ৬ দশমিক শূণ্য ৫ শতাংশ।

আইপিএফ সূত্রে জানা গেছে, এটি ১৬তম তিন মাসব্যাপী প্রশিক্ষণ কোর্স। এর আগে ১৫টি প্রশিক্ষণ কোর্স বৈদেশিক সহায়তায় দেওয়া হয়েছে। এবারই প্রথম বাংলাদেশ সরকারের অর্থায়নে কোর্স অনুষ্ঠিত হচ্ছে।

সরকারের সুষ্ঠু আথিক ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রশাসনের বিভিন্ন পর্যায়ে দক্ষ কর্মকর্তা তৈরিতে সফল ভূমিকা রাখায় কোর্সটি ইতোমধ্যে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের  কর্মকর্তাদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে।

বাংলাদেশ সময়: ২৩২২ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৭
এসই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa