ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

পৃথিবী এখন হাতের মুঠোয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৬ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৭
পৃথিবী এখন হাতের মুঠোয় ঢাকায় উন্নয়ন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ডিজিটাল বাংলাদেশের খেটে খাওয়া মানুষ, রিকশা চালক এমনকি গৃহকর্মীর হাতেও মোবাইল ফোন আছে- পৃথিবী এখন হাতে ‍মুঠোয় চলে এসেছে।

সোমবার (৯ জানুয়ারি) জাতীয় শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত উন্নয়ন মেলা-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সারাদেশে তিন দিনব্যাপী মেলার অংশ হিসেবে ঢাকায় এর আয়োজন করে ঢাকা জেলা প্রশাসন।



বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব উল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, সংসদ সদস্য আবু হোসেন বাবলাসহ সামরিক-বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বরাস্ট্রমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন দৃশ্যমান। খেটে খাওয়া মানুষ, রিকশা চালক এমনকি গৃহকর্মীর হাতেও মোবাইল ফোন আছে। কাজেই পৃথিবী এখন হাতে ‍মুঠোয় চলে এসেছে।

তিনি বলেন, শীত এলেই উত্তরবঙ্গে মঙ্গা হতো। এখন আর সে মঙ্গা নেই। বিদ্যুৎ ঘাটতি ছিলো। কিন্তু বছরে চাহিদা কত বাড়ছে তা বিবেচনায় নিয়ে আমরা বিদ্যৎ উৎপাদন করছি। সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছি। আর এটা সম্ভব হচ্ছে কারণ আমরা পরিকল্পনা, দক্ষতা এবং বিজ্ঞতার সঙ্গে চলছি।

রাশেদ খান মেনন বলেন, গণতন্ত্র মানেই সভা, সেমিনার বা আন্দোলন নয়। গণতন্ত্র মানেই একদিন কেবল ভোট দেবো আর পাঁচ বছর ক্ষমতায় থাকব, তা নয়। গণতন্ত্র মানে উন্নয়ন। বর্তমান সরকার সে উন্নয়নই করছে।

তিনি বলেন, জেন্ডার ইক্যুয়িটিই শুধু নয়, নারী ক্ষমতায়ন করছে সরকার। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে চিকিৎসা সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হয়েছে। বিদ্যুতের চাহিদা পূরণ করা হচ্ছে। পদ্মা সেতু, উড়াল সেতু করা হচ্ছে। ঢাকায় মেট্রোরেল হচ্ছে। আর ডিজিটাল বাংলাদেশের মাধ্যমে সেবাকে জনগণের হাতে পৌঁছে দেওয়া হচ্ছে। সুতরাং জনগণকে ক্ষমতায়িত করার মাধ্যমে গণতন্ত্রের অধিকাংশই পূরণ করছি।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের উন্নয়ন মেলার উদ্বোধন করেন। যা প্রতিটি জেলায় আয়োজন করা হয়েছে।

বক্তব্য প্রদান শেষে মন্ত্রীদ্বয় বেলুন উড়িয়ে ঢাকার উন্নয়ন মেলার উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৭
ইইউডি/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa