ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

মিথ্যা ঘোষণায় আমদানি ৭৫ টন রেডওক ভিনিয়ার্ড বোর্ড জব্দ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৭ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
মিথ্যা ঘোষণায় আমদানি ৭৫ টন রেডওক ভিনিয়ার্ড বোর্ড জব্দ জব্দকৃত রেডওক ভিনিয়ার্ড বোর্ড

ঢাকা: রাজধানীর বাড্ডার সাঁতারকূল থেকে চট্টগ্রাম বন্দর দিয়ে মিথ্যা ঘোষণায় আমদানি করা ৭৫ টন রেডওক ভিনিয়ার্ড বোর্ড জব্দ করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের কর্মকর্তারা।

মঙ্গলবার (১০ জানুয়ারি) গোপন সংবাদের ভিত্তিতে সাঁতারকূল উডএন ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে এসব বোর্ড জব্দ করা হয়।
 
শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বাংলানিউজকে বলেন, চাঁদপুর প্লাস্টিক নামে একটি প্রতিষ্ঠান এসএফ ট্রেডার্স সিঅ্যান্ডএফ এজেন্টের মাধ্যমে এমডিএফ বোর্ড ঘোষণা দিয়ে বিল অব এন্ট্রি দাখিল করে।

এমডিএফ’র শুল্ক কর ৪৩.০৮ শতাংশ।
 
কিন্তু ওয়্যারহাউজে অভিযানে ৭৫ টন রেডওক ভিনিয়ার্ড বোর্ড পাওয়া যায়। আমদানি শুল্ক কর ৭৫.০৪ শতাংশসহ এর মূল্য প্রায় ২০ লাখ টাকা।

প্রতিষ্ঠানটি মাত্র ৭ লাখ টাকা দিয়ে চট্টগ্রাম কাস্টম হাউস থেকে বোর্ডগুলো ছাড় করায়। যাতে শুল্ক ফাঁকি হয়েছে ১২ লাখ ৬৬ হাজার টাকা।  

বর্তমানে পণ্য ভর্তি প্রতিষ্ঠানটি সিলগালা করে পণ্যগুলো প্রতিষ্ঠানের মালিকের জিম্মায় রাখা হয়েছে। এ বিষয়ে একটি কাস্টমস মামলা হয়েছে।
 
ড. মইনুল খান আরো জানান, আটক পণ্যের চালানটি চট্টগ্রাম কাস্টমস কমিশনারের কাছে পাঠানো হয়েছে। শুল্ক ফাঁকি দিয়ে কিভাবে বন্দর থেকে ছাড় হলো সে বিষয়ে তদন্ত করা হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১০৩৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
আরইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa