ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

কর ও ভ্যাট শিক্ষণ ফোরামে উজ্জীবিত শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
কর ও ভ্যাট শিক্ষণ ফোরামে উজ্জীবিত শিক্ষার্থীরা উন্নয়ন মেলায় ২০১৭ এনবিআর এর কর ও ভ্যাট শিক্ষণ ফোরাম

ঢাকা: ভবিষ্যত করদাতা সৃষ্টি, শিক্ষার্থীদের কর ও ভ্যাট বিষয়ে ধারণা দিতে ‘কর ও ভ্যাট শিক্ষণ ফোরাম’ গঠন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এ বিষয়ে ধারণা দিতে শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন আয়োজন করা হচ্ছে। শিক্ষার্থীরাও উজ্জীবিত।

চলতি বছরের আয়কর মেলা শিক্ষার্থীদের মধ্যে এ বিষয়ে বেশ সাড়া ফেলেছে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) রাজধানীর আইডিইবি ভবনে ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ ও ‘উন্নয়ন মেলা ২০১৭’ উপলক্ষে শিক্ষার্থীদের নিয়ে আলোচনা, প্রশ্নোত্তর ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম স্কাইপি ব্যবহার করে ভিডিও কলের মাধ্যমে সকালে ফোরামের উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান মো.নজিবুর রহমান।

দেশের স্কুল, কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে কর ও ভ্যাট বিষয়ক সচেতনতা তৈরিসহ ভবিষ্যত প্রজন্মকে কর দিতে উৎসাহিত করতেই এ আয়োজন করা হয়। এতে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ, মতিঝিল সরকারি বালক ও বালিকা উচ্চবিদ্যালয়, ঢাকা সরকারি আলিয়া মাদ্রাসার শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা অংশ নেন।

অনুষ্ঠানে এনবিআরের সদস্যরা কর বিষয়ে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এছাড়া কর ও ভ্যাট শিক্ষণ ফোরামের কার্যক্রম সারাদেশে ছড়িয়ে দেওয়া এবং শিক্ষার্থীদের নিয়ে কর ও ভ্যাট বিষয়ে নানা প্রতিযোগিতা আয়োজনের প্রতিশ্রুতি দেন এনবিআর সদস্যরা।

অনুষ্ঠানে টিভিসি ও ডকুমেন্টারিতে ভ্যাট ও কর বিষয়ে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয় জানতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন। পরে টিভিসি ও ডকুমেন্টারির ওপর কুইজ প্রতিযোগিতায় অংশ নেন শিক্ষার্থীরা। প্রতিযোগিতায় সেরা দশজন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।

সেরা শিক্ষার্থী ও শিক্ষকদের মধ্যে পৃথকভাবে সম্মাননা ও সনদপত্র প্রদান করেন এনবিআর সদস্য পারভেজ ইকবাল, মো. রেজাউল হাসান ও বিসিএস কর একাডেমির মহাপরিচালক ড. ফেরদৌস আলম।

ভিডিও কলে চেয়ারম্যান বলেন, ‘এনবিআর এর এই শিক্ষণ ফোরাম দেশব্যাপী ছড়িয়ে দেওয়া হবে। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও প্রশিক্ষণ একাডেমিগুলোতে কর ও ভ্যাট বিষয়ক কারিকুলাম অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে। ’

ফোরামের আহ্বায়ক ও সমন্বয়ক, এনবিআরের গবেষণা ও পরিসংখ্যান বিভাগের মহাপরিচালক মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, ‘আমরা শিক্ষার্থীদের চাহিদা ও মনন চিন্তা করে তাদের প্রয়োজন উপযোগী করে ‘কর ও ভ্যাট শিক্ষণ ফোরাম’ প্রতিযোগিতার আয়োজন করছি। আগ্রহ নিয়ে এ প্রতিযোগিতায় অংশ নিয়েছে তারা। জাতীয় রাজস্ব বোর্ড এ ধরণের উদ্ভাবনী ও সৃষ্টিশীল কাজে সর্ব সময়ই অগ্রণী ভূমিকা পালন করে আসছে। ভবিষ্যতেও করবে। ’

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৭
আরইউ/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa