ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দক্ষিণাঞ্চলে ‘রাজস্ব যাত্রা’

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৭
দক্ষিণাঞ্চলে ‘রাজস্ব যাত্রা’ সুন্দরবন-১০ লঞ্চ- ছবি: রহমত উল্যাহ

সুন্দরবন-১০ লঞ্চ থেকে: রাজস্ব সম্ভাবনাময় দেশের দক্ষিণাঞ্চল। বিশেষ করে বরিশাল, ভোলা ও পটুয়াখালী। এসব জেলায় অর্থনৈতিক সম্ভাবনা দেখা দিচ্ছে। দ্রুত প্রসার হচ্ছে ব্যবসার ক্ষেত্রে।

আমদানি-রপ্তানির নতুন সম্ভাবনার ক্ষেত্র হচ্ছে বরিশালের পায়রা বন্দর। এ বন্দর চালু হলে দক্ষিণাঞ্চলে ব্যবসার ক্ষেত্র দ্রুত প্রসারিত হবে।

কর্মক্ষেত্রের পাশাপাশি বাড়বে রাজস্ব আহরণ।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ঢাকার বাইরের জেলা ছাড়াও দ্রুত অর্থনৈতিক সমৃদ্ধি পাওয়া উপজেলাকেও খুঁজে বের করার কাজ করছে। স্থাপন করছে করছে রাজস্ব অফিস। এর অংশ হিসেবে রাজস্ব সম্ভাবনার ক্ষেত্র হিসেবে দক্ষিণাঞ্চলকে বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। বিশেষ করে চট্টগ্রাম বন্দরের পর বরিশালের পায়রা বন্দরকে রাজস্ব সম্ভাবনার ক্ষেত্র হিসেবে বিবেচনা করা হচ্ছে।

রাজস্ব সম্ভাবনাময় জেলা-উপজেলা চিহ্নিত করে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। এরমধ্যে ব্যবসায়ীদের সঙ্গে ঘনিষ্ঠ পার্টনারশিপ তৈরি, ব্যবসায়ীদের প্রশিক্ষণ, স্টেক হোল্ডারদের সঙ্গে রাজস্ব সংলাপ প্রভৃতি।

রাজস্ব সম্ভাবনার ক্ষেত্র খুঁজে বের করতে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের নেতৃত্বে এনবিআর টিমের এবারের রাজস্ব যাত্রা দেশের দক্ষিণাঞ্চলের জেলা বরিশাল, ভোলা ও পটুয়াখালী। তিনটি জেলার মধ্যে বরিশালকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এনবিআরের লক্ষ্য ব্যবসায়ীদের মধ্যে দ্রুত সচেতনতা তৈরিতে প্রশিক্ষক প্রশিক্ষণের ব্যবস্থা করা।

২০১৭ সালের ১ জুলাই থেকে এনবিআর নতুন ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২’ বাস্তবায়ন করতে যাচ্ছে। এ আইনের আওতায় ছোট-বড় সব ব্যবসায়ী রেজিস্ট্রেশনের আওতায় আসবে। সব ব্যবসায়ী ভ্যাট ট্রাস্টি হিসেবে কাজ করবে। অর্থাৎ, সব ব্যবসায়ী ভোক্তা থেকে ভ্যাট সংগ্রহ করে অনলাইনে তা প্রদান করবেন। এর মাধ্যমে অভ্যন্তরীণ সম্পদ আহরণের পরিমাণ অনেক বেড়ে যাবে।

তথ্য-প্রযুক্তি ও অনলাইন ভিত্তিক এ আইন সম্পর্কে ব্যবসায়ীদের প্রশিক্ষিত করতে ‘প্রশিক্ষক-প্রশিক্ষণ’ তৈরি করছে। এর অংশ হিসেবে বরিশালে ব্যবসায়ীদের মধ্য থেকে ‘প্রশিক্ষণ-প্রশিক্ষক’ তৈরি করা হবে।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকাল ১০টায় বরিশাল হোটেল গ্র্যান্ড পার্কে একদল ব্যবসায়ী মধ্য থেকে প্রশিক্ষক নির্বাচন প্রশিক্ষণের উদ্বোধন করবেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান। এ প্রশিক্ষণের মাধ্যমে শুরু হবে ‘দক্ষিণাঞ্চলের রাজস্ব যাত্রা’। বিকেল ৩টায় আবারও একই হোটেলে দেশের রাজস্ব বান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠায় চলমান প্রয়াসের অংশ হিসেবে অনুষ্ঠিত হবে ‘রাজস্ব সংলাপ’।

সংলাপে ব্যবসায়ী, সুশীল সমাজসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেবে। এ সংলাপের মাধ্যমে রাজস্ব ভীতি দূর ও রাজস্ব আহরণের নানা দিক উঠে আসবে।

শুক্রবার (১৩ জানুয়ারি) যাত্রা করবে ভোলার আরেক সম্ভাবনাময় চর-কুকরি মুকরি। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে ই-টিআইএন প্রদানের জন্য এনবিআর সম্প্রতি যুগান্তরকারী প্রদক্ষেপ নিয়েছে। এরফলে দেশের যেকোনো প্রান্ত থেকে সহজে ই-টিআইএন গ্রহণ করা যাবে। চর-কুকরি মুকরির একটি ইউনিয়ন ডিজিটাল সেন্টার থেকে ই-টিআইএন গ্রহণ পদ্ধতির উদ্বোধন করবেন চেয়ারম্যান।

শনিবার (১৪ জানুয়ারি) চেয়ারম্যান পায়রা বন্দর পরিদর্শন ও রাজস্বের বিভিন্ন দিক তুলে ধরবেন। এছাড়া ওইদিন পটুয়াখালীর রাজস্ব সম্ভাবনাময় বিভিন্ন দিক তুলে ধরতে পরিদর্শন করবেন কলাপাড়া আয়কর অফিস।

বাংলাদেশ সময়: ০৩১৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
আরইউ/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।