ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দ্বিগুণ হলো আইডিআরএ’র কর্মকর্তা-কর্মচারীদের বেতন

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫১ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
দ্বিগুণ হলো আইডিআরএ’র কর্মকর্তা-কর্মচারীদের বেতন

ঢাকা: অবশেষে সরকার ঘোষিত জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী সব কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতা বৃদ্ধি করলো বিমা উন্নয়ন কর্তৃপক্ষ (আইডিআরএ)। ফলে আগের চেয়ে কর্মকর্তা ও কর্মচারীদের বেতন দ্বিগুণ হলো।

বেতনের পাশাপাশি চিকিৎসা ও বাড়ি ভাড়াও বাড়ানো হয়েছে বলে বাংলানিউজকে জানিয়েছেন আইডিআরএ’র সদস্য আ. কুদ্দুস খান।

এর আগে সর্বশেষ সরকার ঘোষিত জাতীয় বেতন স্কেল ২০১৫ এর আলোকে বকেয়া বেতন ও অনান্য সুবিধা না দেওয়ায় গত বৃহস্পতিবার সকাল ১০টা থেকে পৌনে ৩টা পর্যন্ত কলম বিরতি কর্মসূচি পালন করেন কর্মকর্তা-কর্মচারীরা।

এরপর কর্তৃপক্ষের একাধিক সদস্য তাদের এ দাবি পূরণের আশ্বাস দেন। আশ্বাসের পেক্ষিতে কর্মকর্তারাও কলম বিরতি কর্মসূচি স্থগিত করে।

এরপর চার কার্যদিবসের মধ্যেই প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও তিন সদস্য জরুরি সভায় সিদ্ধান্ত নেন। সিদ্ধান্ত অনুসারে, জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে ২০১৫ সাল থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত বকেয়া বেতন এবং জুলাই ২০১৬ থেকে বর্ধিত বেতন ও ভাতার বকেয়াসহ মোট ১ কোটি ১০ লাখ টাকা পেয়েছেন ৬৩ জন কর্মকর্তা-কর্মচারী।

এ খবর বাংলানিউজকে নিশ্চিত করেন আইডিআরএ’র কর্মকর্তা-কর্মচারীদের সংগঠন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের নেতারা।

বেতন বৃদ্ধির ফলে কর্মকর্তা-কর্মচারীরা মিষ্টিমুখ করেছেন। আইডিআরএ’র কাজেও ফিরছে চাঞ্জল্যতা।

আইডিআরএ-তে কর্মরত চার শ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে অফিসারদের বেতন ১২ হাজার ৯৬০ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার ২৬০ টাকা। যা প্রতি মাসে বেড়েছে ১১ হাজার ৩০০ টাকা। সেই হিসেবে ২০১৫ সালে ১ জুলাই থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত মোট এক বছরের বকেয়া বেতন পেয়েছেন ১ লাখ ৩৫ হাজার ৬০০ টাকা। অফিসার পদে মোট ১৪জন কর্মকর্তা একই হারে বকেয়া বেতন পেয়েছেন।

বেতনের পাশাপাশি ১ জুলাই ২০১৬ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত মূল বেতনের সঙ্গে চিকিৎসা ভাতা ও বাড়ি ভাড়া সহ ১৮ হাজার ৩৯৪ টাকা করে ৫ মাসে মোট পেয়েছেন ৯১ হাজার ৯৭০ টাকা।

জুনিয়র অফিসার পদে দায়িত্ব পালন করা ১৫ জন বকেয়া বেতন পেয়েছেন ৯৬ হাজার ৩৩৬ টাকা করে। পাশাপাশি জুলাই ২০১৬ থেকে চিকিৎসা ও বাড়ি ভাড়াসহ ৫ মাসে ৬৬ হাজার ৭ দশমিক ৫০ টাকা হারে বেতন পেয়েছেন।

অফিসহকারী দুই কর্মকর্তা ৭৬ হাজার ১৭৬ টাকা বকেয়া বেতন এবং চিকিৎসা, বাড়িভাড়া এবং যাতায়ত ভাড়া বাবদ পেয়েছেন ৫৭ হাজার ৮২০ টাকা করে।

এছাড়াও ২০ এমএলএস কর্মচারীরা বেতন বাবদ পেয়েছেন ৫৬ হাজার ৫৯২ টাকা। চিকিৎসা, বাড়ি ভাড়া, যাতায়াত ও ধোলাই ভাড়াসহ মোট ৪৩ হাজার ৭৩০ টাকা করে ভাতা পেয়েছেন।

এছাড়াও কর্তৃপক্ষের সিআরসি বিভাগে কাজ করা আট কর্মকর্তা ও কর্মচারীদের বকেয়া বেতন, বাড়ি বাড়া ও চিকিৎসা, যতায়াত এবং মহার্ঘ ভাতা সুবিধা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।