ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজস্ব কর্মকর্তাদের জন্য নিরাপত্তা বাহিনী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
রাজস্ব কর্মকর্তাদের জন্য নিরাপত্তা বাহিনী বরিশাল হোটেল গ্র্যান্ড পার্ক মিশন কনফারেন্স রুমে ভ্যাট অনলাইন আয়োজিত প্রশিক্ষক-প্রশিক্ষণ

বরিশাল হোটেল গ্র্যান্ড পার্ক থেকে: রাজস্ব কর্মকর্তাদের নিরাপত্তায় ‘রাজস্ব নিরাপত্তা বাহিনী’ গড়ে তোলার জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) পরিকল্পনা করছে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বরিশাল হোটেল গ্র্যান্ড পার্ক মিশন কনফারেন্স রুমে ভ্যাট অনলাইন আয়োজিত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’-এর বিষয়ে ব্যবসায়ী প্রতিনিধিদের মধ্য থেকে প্রশিক্ষক তৈরির জন্য এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, পৃথিবীর অনেক দেশে রাজস্ব নিরাপত্তা বাহিনী রয়েছে। এনবিআরও এ ধরনের পরিকল্পনা করছে। এ বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ে দিক-নির্দেশনা রয়েছে।

নজিবুর রহমান বলেন, বরিশালে আয়কর অফিস রয়েছে। ভবিষ্যতে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট অফিস করা হবে। এটা হবে বরিশালবাসীর জন্য এনবিআরের পক্ষ থেকে আন্তরিক উপহার।

তিনি বলেন, এক সময় বলা হতো জনগণ আয়কর দিতে চান না। সে অপবাদ তারা মিথ্যা প্রমাণিত করেছেন। করদাতা শনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নিবন্ধনের জন্য জুন পর্যন্ত টার্গেট দেওয়া ছিল ২৫ লাখ। ইতোমধ্যে ২৭ লাখ ছুঁই ছুঁই করছে। সবার সহযোগিতায় বছর শেষে এ সংখ্যা ৩০ লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করছি।

সব বিভাগ ও জেলায় রাজস্ব ভবন হবে জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, বর্তমানে এনবিআরের আয়কর, ভ্যাট ও শুল্ক বিভাগ সমন্বিতভাবে কাজ করছে। প্রতিটি বিভাগ ও জেলায় তিনটি উইংয়ের জন্য রাজস্ব ভবন হবে।

এনবিআর-এর জনবল, যানবাহন আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে জানিয়ে তিনি বলেন, অচিরেই জনবল আরও বৃদ্ধি পাবে। প্রশিক্ষণের ওপর জোর দেওয়া হচ্ছে। আয়কর, শুল্কের পাশাপাশি ভ্যাট থেকে যে রাজস্ব আসে সেটি যাতে দিন দিন বৃদ্ধি পায় সেজন্য সকল বিভাগীয় শহরে এ ধরনের প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়েছে।

ডিজিটাল এনবিআর গঠনের উদ্যোগ জনগণের মনে করভীতি দূর করছে জানিয়ে নজিবুর বলেন, ডিজিটাল এনবিআর গঠনের অংশ হিসেবে আয়কর, ভ্যাট ও কাস্টমসকে ডিজিটাল করা হয়েছে। ইউনিয়ন ডিজিটাল সেন্টার ব্যবহার করার পর জনগণের মধ্যে আর করভীতি থাকবে না। ভ্যাট সংক্রান্ত সেবাও এখান থেকে পাওয়া যাবে।

** বরিশালে কাস্টমস ও ভ্যাট অফিস স্থাপনের দাবি

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
আরইউ/আরআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad