ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এফবিসিসিআই ও এফএনএফএর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৭
এফবিসিসিআই ও এফএনএফএর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর এফবিসিসিআই ও এফএনএফএর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

ঢাকা: বাংলাদেশে ব্যবসা বান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে জাতীয় ও স্থানীয় পযায়ে নীতি-নির্ধারণী পরামর্শ প্রদানের লক্ষ্যে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং জার্মান ভিত্তিক সংস্থা ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশন (এফএনএফ)-এর মধ্যে একটি ‘সমঝোতা চুক্তি’ স্বাক্ষরিত হয়েছে।

বৃহস্পতিবার (জানুয়ারি ১২) দুপুরে এফবিসিসিআইয়ের সভাকক্ষে এ ‘সমঝোতা চুক্তি’ স্বাক্ষর হয়। সংগঠনের পরিচালক ও সাধারণ পরিষদ সদস্যদের উপস্থিতিতে মহাসচিব মীর শাহাবুদ্দিন মোহাম্মদ এবং এফএনএফ-এর বাংলাদেশ প্রতিনিধি ড. নাজমুল হোসেন চুক্তিতে স্বাক্ষর করেন।

এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন) অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ২০১৭ সালের জন্য বিভিন্ন কার্যক্রমের পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়। এর মধ্যে রয়েছে ডিজিটাল রূপান্তরকরণ, জলবায়ু পরিবর্তনের ফলে নগরে পড়া প্রভাবের কারণে স্মার্ট সিটি গঠন,বাংলাদেশের মূসক নীতির উপর সমীক্ষা পরিচালনা এবং ‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল’ অর্জনের ক্ষেত্রে দেশের বেসরকারি খাতের সংশ্লিষ্টতা। এফবিসিসিআই এবং এফএনএফ দেশের বেসরকারি খাতের উন্নয়নে ২০১৭ সালেও একসঙ্গে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করে।

উল্লেখ্য যে, ফ্রেডরিখ নুউম্যান ফাউন্ডেশন (এফএনএফ) বিশ্বের প্রায় ৬০টি দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। ২০১২ সালে বাংলাদেশে কাজ করার শুরু থেকেই এ সংস্থাটি অন্যতম প্রধান অংশীদার হিসেবে এফবিসিসিআই এর সাথে কাজ করে আসছে।

২০১২ সাল থেকে এফবিসিসিআই ও এফএনএফ এর মধ্যে এ নিয়ে ৫বার সমঝোতা চুক্তি হলো। প্রতিষ্ঠান দু’টি যৌথভাবে এ পযন্ত ২৪টি সেমিনার, সংলাপ, কর্মশালা, প্রশিক্ষণ কর্মসূচি এবং গবেষণা প্রকল্প পরিচালনা করেছে। বাংলাদেশের প্রায় সব প্রধান বিভাগগুলোতে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যদের মধ্যে এফবিসিসিআই পরিচালক হাসিনা নেওয়াজ ও সাফকাত হায়দার এবং এফবিসিসিআই ও এফএনএফ-এর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
ওএফ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।