ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মূসক আইন বাস্তবায়নে প্রস্তুতি নেওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
মূসক আইন বাস্তবায়নে প্রস্তুতি নেওয়ার নির্দেশ

ঢাকা: চলতি অর্থবছরের বাজেটে অর্থমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আগামী অর্থবছরের ১ জুলাই থেকে বাস্তবায়ন হবে ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’।

তথ্য-প্রযুক্তি নির্ভর অনলাইন ভিত্তিক নতুন এ আইন বাস্তবায়িত হলে মূসক বা ভ্যাট হবে রাজস্ব আহরণের প্রধান হাতিয়ার। ফলে রাজস্ব আহরণে আসবে গতি।

নতুন এ আইন সঠিকভাবে বাস্তবায়নে মাঠ পর্যায়সহ সকল কমিশনারকে প্রয়োজনীয় প্রস্তুনি নেওয়ার নির্দেশ দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

সোমবার (১৬ জানুয়ারি) কাকরাইলে আইডিইবি ভবনে ভ্যাট অনলাইন প্রকল্প সম্মেলন কক্ষে ঢাকাস্থ ভ্যাট কমিশনারদের সভায় এ নির্দেশ দেন চেয়ারম্যান।

নতুন আইনে সকল পর্যায়ের ব্যবসায়ীদের সুযোগ সুবিধা নিশ্চিত করতে এ সভা অনুষ্ঠিত হয়। এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

চেয়ারম্যান বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে দক্ষতার সাথে নেতৃত্ব দান, নতুন আইন বাস্তবায়নে মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের অটোমেশন কার্যক্রম জোরদার করতে হবে।

নতুন আইনের প্রস্তুতি নেওয়া ছাড়াও চলতি অর্থবছরের রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে সকল কর্মকর্তাদের স্ব স্ব দায়িত্ব পালন ও বাজেট বাস্তবায়নে অর্থমন্ত্রীর নির্দেশনা অনুসরণের নির্দেশ দেওয়া হয়।

তিনি বলেন, নতুন মূসক আইন আন্তর্জাতিক মানসম্পন্ন, যুগোপযোগী ও অনলাইনভিত্তিক। এ আইন বাস্তবায়নে অংশীজনদের সহজ, স্বচ্ছ ও হয়রানিমুক্ত সেবা দেওয়াই হবে আমাদের প্রধান কাজ। এ লক্ষ্যে আমাদের সবাইকে রাজস্ব সংগ্রহের কাজের পাশাপাশি আইনটি বাস্তবায়নের কাজেও সদাতৎপর থাকতে হবে।

সভায় ব্যবসায়ীরা যাতে নতুন ভ্যাট আইনে দ্রুত সেবা পান সে বিষয়ে কমিশনারদের প্রয়োজনীয় প্রস্তুতির ওপর একটি মূল্যায়ন করা হয়। ব্যবসায়ীদের প্রশিক্ষণের ওপর জোর দেওয়া হয়।

সভায় এনবিআর সদস্য (মূসক নীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, সদস্য (মূসক বাস্তবায়ন ও আইটি) সুলতান মো. ইকবাল, সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) মো. রেজাউল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৭
আরইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।