ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘এসএমই খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ ব্যাংক’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
‘এসএমই খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ ব্যাংক’ এসএমই খাতে অর্থায়ন: সমস্যা ও উত্তরণ’ শীর্ষক সেমিনারে

ঢাকা: ‘ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। আমাদের কাজ হলো এসএমই খাতকে এগিয়ে নেওয়া। ক্ষুদ্র ও মাঝারি শিল্পই আমাদের অর্থনৈতিক অগ্রগতির ভবিষ্যৎ।’

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুরে মতিঝিল ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) মিলনায়তনে ‘এসএমই খাতে অর্থায়ন: সমস্যা ও উত্তরণ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এসব কথা বলেন।

এফবিসিসিআই ও স্টান্ডিং কমিটি অন এসএমই ফাইন্যান্সিং এর আয়োজনে  এ সেমিনার অনুষ্ঠিত হয়।

গভর্নর বলেন, এসএমই খাতকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকের মূল ভূমিকা হলো অর্থনীতির প্রবৃদ্ধির হার সমর্থন করা এবং জিডিপি হার বাড়ানো।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের দ্বিতীয় কাজ হবে এসএসই খাতে উন্নয়ন নিশ্চিত করা। তবে ব্যাংকগুলোকে ঋণ দেওয়ার ক্ষেত্রে আরো সাহসী হতে হবে। এ খাতে সাহসিকতার বিকল্প নেই।

ফজলে কবির বলেন, ২০১২ সালে ব্যাংক কেলেঙ্কারির পর তারা (ব্যাংক) ঋণ দিতে ভয় পেত। আমি তখন গ্রহীতাদের ঋণ দেওয়ার কথা বলেছি। পাশাপাশি মনিটরিং বাড়ানোর কথাও বলেছি।

তিনি বলেন, ঋণ নেওয়ার যে নিয়মকানুন আছে সে সম্পর্কে গ্রহীতাদের জানতে হবে। প্রয়োজনে তাদের বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

সেমিনারে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, সহ-সভাপতি, পরিচালকরাসহ বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকেরা।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৭
ওএফ/আরআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।