ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

খুলনায় জাতীয় ভ্যাট দিবস পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
খুলনায় জাতীয় ভ্যাট দিবস পালিত

খুলনা: খুলনায় জাতীয় ভ্যাট দিবস-২০১৭ উপলক্ষে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারীদের সম্মাননা প্রদান ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

রোববার (১০ ডিসেম্বর) দুপুরে খুলনার স্থানীয় একটি হোটেলে খুলনা কাস্টমস, এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনারেট এ অনুষ্ঠানের আয়োজন করে।  
    
এতে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

এ সময় তিনি বলেন, দেশের উন্নয়ন নির্ভর করবে নিজস্ব অর্থায়নের ওপর। রাজস্ব আয় বাড়াতে ভ্যাটের হার বৃদ্ধি নয়, পরিধি বাড়াতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, রাষ্ট্র ও নাগরিক ওতোপ্রতোভাবে জড়িত। দেশের উন্নয়নের স্বার্থেই জনগণকে কর দিতে হবে। সরকারের অন্যতম আয়ের উৎস ভ্যাট ও আয়কর। দেশে পদ্মাসেতুসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে জনগণের টাকায়।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাস্টমস, এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনার কে এম অহিদুল আলম। বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমান, খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, মোংলা কাস্টমস হাউসের কমিশনার মারগুর আহমদ, কর আপিলের কর কমিশনার প্রশান্ত কুমার রায়, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান, কাস্টমস, এক্সাইজ অ্যান্ড ভ্যাট (আপিল)-এর কমিশনার ড. আবদুল মান্নান শিকদার এবং  খুলনা চেম্বারের সভাপতি কাজি আমিনুল হক। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভ্যাট কমিশনারেটের অতিরিক্ত কমিশনার জুয়েল আহমেদ।  

অনুষ্ঠানে ২০১৫-১৬ অর্থবছরে উৎপাদন, সেবা ও ব্যবসা এ তিনটি ক্যাটাগরিতে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১১টি প্রতিষ্ঠানকে সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়। সম্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- উৎপাদনে খুলনার শিরোমনিতে অবস্থিত হুগল বিস্কুট কোম্পানি, বাগেরহাটের মোংলায় অবস্থিত বসুন্ধরা ইন্ডাস্ট্রিয়াল কমপ্লেক্স লিমিটেড, সাতক্ষীরার ইয়াকিন পলিমার লি. ও মাদারীপুরের টেকেরহাটের মিল্কভিটা।  

সেবায় খুলনার মেসার্স হোটেল ক্যাসল সালাম লিমিটেড, সাতক্ষীরার মোজাফফর গার্ডেন অ্যান্ড রিসোর্ট ও মাদারীপুরের হোটেল সৈকত। ব্যবসায় খুলনার এ এম চ্যানেল লি., সাতক্ষীরার আর কে ট্রেডিং, শরিয়তপুরের এজি ট্রেডার্স এবং মাদারীপুরের সিগমা ট্রেডার্স। তাছাড়া ব্যবসা-বাণিজ্যে সহায়ক ভূমিকা পালন করায় এবারেই প্রথম খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, মাদারীপুর ও শরীয়তপুর চেম্বার-কে সম্মাননা দেওয়া হয়।

এর আগে সকালে ভ্যাট দিবস উপলক্ষে কাস্টমস অফিস প্রাঙ্গণ থেকে নগরীর শিববাড়ী মোড় পর্যন্ত মোংলা কাস্টমস কমিশনার মারগুব আহমদ-এর নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এতে অন্যদের মধ্যে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট (আপিল) কমিশনার, কর আপিল অঞ্চল-এর কমিশনার, খুলনা কর অঞ্চল-এর কর কমিশনার, সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা, খুলনা অঞ্চলের ভ্যাট প্রদানকারীসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এমআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।