ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভ্যাট ও আয়করের মধ্যে সামঞ্জস্য আনতে হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
ভ্যাট ও আয়করের মধ্যে সামঞ্জস্য আনতে হবে

রাজশাহী:  দেশের উন্নয়নে আরও গতি আনতে ভ্যাট ও আয়করের মধ্যে সামঞ্জস্য আনতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আত্মবিশ্বাসী নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি এখন অনেক শক্তিশালী। এটিকে আরও বেশি শক্তিশালী করতে হলে আয়কর আদায়ের হার বাড়াতে হবে।

জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে রোববার (১০ ডিসেম্বর) রাজশাহীতে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা এ কথা বলেন।

রাজশাহী মেডিকেল কলেজের শহীদ ডা. কাইসার রহমান মিলনায়তনে আয়োজিত এ সেমিনারে বাদশা বলেন, এখন দেশের মোট রাজস্বের সাড়ে ৬৫ শতাংশ আদায় হয় ভ্যাট থেকে।

বাকিটা আসে আয়কর থেকে। কিন্তু যখন আয়কর আদায়ের হার উপরে থাকবে তখন বোঝা যাবে ধনীরা প্রকৃতপক্ষে কর দিচ্ছেন।

তিনি বলেন, পণ্য কিনতে গিয়ে ভ্যাট তো গরিবরাও দেয়। এর পরিমাণ ধনী-গরিব সবার ক্ষেত্রেই সমান। কিন্তু আয়কর দেয় বেশি আয়ের মানুষেরা। আয়কর বেশি আদায় হলে অর্থনীতিতে সামঞ্জস্য থাকবে। মানুষে মানুষে বৈষম্য দূর হবে। এর জন্য রাজস্ব ও আয়কর বিভাগকে আরও বেশি ভূমিকা রাখতে হবে।

রাজশাহী কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কার্যালয় এ সেমিনারের আয়োজন করে।

এতে বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান, পুলিশের রাজশাহী রেঞ্জের অতিরিক্ত উপ-পুলিশ পরিদর্শক (ডিআইজি) নিশারুল আরিফ, রাজশাহী কর অঞ্চলের কর কমিশনার ড. খন্দকার মো. ফেরদৌস আলম, রাজশাহী মহানগর পুলিশের কমিশনার মাহবুবর রহমান, রাজশাহীর পুলিশ সুপার (এসপি) মোয়াজ্জেম হোসেন ভূঁঞা এবং রাজশাহী শিল্প ও বণিক সমিতির সভাপতি মনিরুজ্জামান মনি।

সেমিনারে সভাপতিত্ব করেন রাজশাহী কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোয়াজ্জেম হোসেন। সেমিনারে রাজশাহী বিভাগের ৮ জেলার ৯টি শিল্প ও বণিক সমিতি এবং ২৩ জন শীর্ষ করদাতাকে সম্মাননা জানানো হয়।

এর আগে রোববার সকালে মহানগরীর উপশহরে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কার্যালয়ের সামনে বেলুন ও ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। পরে সেখান থেকে বের করা হয় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা। এটি রাজশাহী মেডিকেল কলেজ অডিটোরিয়ামের সামনে গিয়ে শেষ হয়।  

সেখানে জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এসএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।