ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ-ব্রাজিল ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধির প্রত্যাশা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
বাংলাদেশ-ব্রাজিল ব্যবসায়িক সম্পর্ক বৃদ্ধির প্রত্যাশা বিকেএমইএ’র আমন্ত্রণে ব্রাজিল দূতাবাসের প্রতিনিধিরা প্রতিষ্ঠানটি পরিদর্শন করে

নারায়ণগঞ্জ: বাংলাদেশের সঙ্গে ব্রাজিলের ব্যবসায়িক সম্পর্ক স্থাপন ও বৃদ্ধির প্রত্যাশা করেছে ব্রাজিল দূতাবাস ও বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)।

বিকেএমইএ’র আমন্ত্রণে ব্রাজিল দূতাবাসের প্রতিনিধিরা প্রতিষ্ঠানটি পরিদর্শন করে এ প্রত্যাশা করেন।

রোববার (১৭ ডিসেম্বর) দুপুরে নারায়ণগঞ্জের ফতুল্লায় বিসিক শিল্পনগরীর আবন্তী কালার টেক্স (ক্রোনী গ্রুপ) ও ফেম অ্যাপারেলস প্রতিষ্ঠান পরিদর্শন করে ব্রাজিল দূতাবাসের প্রতিনিধি দল।

 

বিকেএমইএ’র সভাপতি সেলিম ওসমান ব্রাজিলের প্রতিনিধিদলকে প্রস্তাব করে বলেন, নিট সেক্টরে যে সুতা হয় তার সিংহভাগ তুলা আসে ব্রাজিল থেকে। আপনারা আমাদের দেশে স্পিনিং মিল করেন, এতে করে আপনাদের উৎপাদিত তুলা দিয়ে সুতা তৈরি করে আমরা পণ্য প্রস্তুত করবো। ওই সুতা যখন আমরা আপনাদের দেশে রপ্তানি করবো তখন আপনারা তা শুল্কমুক্ত করে দেবেন।  

পুরো শিল্প প্রতিষ্ঠানটি ঘুরে দেখে সন্তোষ প্রকাশ করেন রাষ্ট্রদূত মিস্টার জোয়াও তাবাজারা ডি ওলিভেইরা জুনিয়র।  

পরিদর্শন শেষে তিনি জানান, বাংলাদেশে এমন শিল্প প্রতিষ্ঠান আছে আমরা এখানে এসে তা বুঝতে পারলাম। আমরা সত্যিই অভিভূত। এখানে বিশ্বমানের পণ্য প্রস্তত করা হয়। বিকেএমইএ'র যেসব প্রস্তাবনা রয়েছে সেগুলোর প্রতি আমাদের সমর্থন রয়েছে। আমাদের সরকারের কাছে প্রস্তাবনাগুলো তুলে ধরবো। আশা করি বাংলাদেশের সঙ্গে ব্রাজিলের নতুন নতুন ব্যবসায়িক সম্পর্ক স্থাপন ও বৃদ্ধি হবে।

তিনি বাংলাদেশ থেকে একটি ব্যবসায়িক প্রতিনিধি দল ব্রাজিলে পাঠানোর প্রস্তাব দেন। বাংলাদেশ ও ব্রাজিলের একে অপরের দেশে প্রতিনিধি দল আসা যাওয়ায় দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরো বৃদ্ধি পাবে বলেও আশাবাদ ব্যক্ত করেন।  

এ সময় উপস্থিত ছিলেন বিকেএমইএ'র সভাপতি সেলিম ওসমান এমপি, আবন্তী কালার টেক্সের (ক্রোনী গ্রুপ) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অহিদুল হক আসলাম সানি, বিকেএমইএ'র পরিচালক জামান পাশা, জিএম ফারুক, প্রধান নির্বাহী (সিইও) সুলভ চৌধুরী, ফতুল্লা মডেল থানার পরিদর্শক (তদন্ত) শাহজালাল।  

ব্রাজিল দূতাবাসের পক্ষে রাষ্ট্রদূত ছাড়াও উপস্থিত ছিলেন তার স্ত্রী সান্দ্রা এসতেভেজ তাবাজারা, ডেপুটি হেড অব মিশন জুলিও সেজার সিলভা ও তার স্ত্রী।

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad