ঢাকা, মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১৮ কোটি টাকার বিমা দাবি পরিশোধ হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
১৮ কোটি টাকার বিমা দাবি পরিশোধ হবে বিমা কোম্পানিগুলোর সংবাদ সম্মেলন। ছবি: বাংলানিউজ

ঢাকা: বিমা মেলায় গ্রাহকদের ১৮ কোটি ৩৬ লাখ ১৫ হাজার টাকার বিমা দাবি পরিশোধ করবে বিমা কোম্পানিগুলো। সোমবার(১৮ ডিসেম্বর) বিমা মেলা ২০১৭ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

আগামী ২২ ও ২৩ ডিসেম্বর (শুক্র ও শনিবার) দুদিন সিলেটে এই মেলা অনুষ্ঠিত হবে। এর আগের গত বছর রাজধানীতে প্রথমবারের মতো তিনদিন ব্যাপী মেলা অনুষ্ঠিত হয়েছিলো।



বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগে আয়োজিত মেলার সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম।  

রাজধানীর মতিঝিলে অবস্থিত আইডিআরএতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে জানানো হয়, সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে ২২ ডিসেম্বর সকাল ১০টায় মেলা উদ্ধোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মেলা উদ্বোধনের আগে ২২ ডিসেম্বর সকাল ৯টায় সিলেট কোর্ট এলাকা থেকে কবি নজরুল অডিটোরিয়াম পযর্ন্ত একটি র‌্যালি অনুষ্ঠিত হবে। এরপর কবি নজরুল অডিটোরিয়ামে হবে উদ্বোধনী অনুষ্ঠান। অতিথিদের বক্তব্য শেষে অনুষ্ঠানস্থলে বিভিন্ন কোম্পানিরবিমা দাবির চেক বিতরণ করা হবে।

অর্থমন্ত্রীর উপস্থিতিতে উদ্বোধনী অনুষ্ঠানেই বিভিন্ন বিমা গ্রাহকের ৪ কোটি ৫৬ লাখ ৮৭ হাজার ৪১৯ টাকার দাবি পরিশোধ করা হবে। পরে বিমা কোম্পানিগুরোর স্টল থেকে আরো ১৩ কোটি ৭৯ লাখ ২৮ হাজার ১৬৭ টাকা পরিশোধ করা হবে।

আইডিআরএ জানিয়েছে, মেলায় ৩০টি বিমা কোম্পানি অংশগ্রহণ করবে। এর মধ্যে জীবন বিমা কোম্পানি রয়েছে ১৬টি এবং সাধারণ বিমা রয়েছে ১৪টি।

আইডিআরএ’র সদস্য গোকুল চাঁদ বলেন, সাধারণ বিমা কোম্পানিগুলোর শাখা বেশি থাকে যেসব অঞ্চলে শিল্পায়ন হয়েছে। সিলেটে শিল্পায়ন এখনো সেভাবে হয়নি। তাই অধিকাংশ সাধারণ বিমা কোম্পানির শাখা সিলেটে নেই। যে কারণে মেলায় সাধারণ বিমা কোম্পানিগুলোর অংশগ্রহণ কম।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে আইডিআরএ চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী বলেন, আগের আইডিআরএ’র চেয়ারম্যান বা সদস্য কেউ বিমা কোম্পানিগুলোর দাবি পরিশোধ সংক্রান্ত অনুষ্ঠানে যেত না। এখন আমরা বিভিন্ন কোম্পানির বিমা দাবি পরিশোধ সংক্রান্ত অনুষ্ঠানে যাচ্ছি। এতে কোম্পনিগুলো দাবি পরিশোধে আগ্রহী হচ্ছেন।

তিনি বলেন, আমি আইডিআরএ’তে যোগদানের পর পপুলার লাইফ, ফার ইস্ট ইসলামী লাইফ এবং ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি ৫৫ কোটি টাকার বেশি দাবি পরিশোধ করেছে।

এছাড়াও সাধারণ বিমা কোম্পানিগুলোর মধ্যে গ্রীন ডেল্টা, প্রাইম ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স কোম্পানি ৪৫ কোটি টাকার বিমা দাবি পরিশোধ করেছে।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
এমএফআই/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।