ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এবার পোশাক কারখানায় কাজ করবে রোবট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৭
এবার পোশাক কারখানায় কাজ করবে রোবট হোটেল ওয়েস্টিনে প্রতিষ্ঠানের দক্ষিণ এশিয়ার মহাব্যবস্থাপক (জিএম) প্রদীপ ডেভিড

ঢাকা: দেশের তৈরি পোশাকখাতে শ্রমিকদের পাশাপাশি কাজ করবে রোবট। ভবিষ্যতে আধুনিক প্রযুক্তির সম্প্রসারণে শ্রমিকদের আরও বেশি উৎপাদনমুখী করতে সহায়তা করবে রোবট। বিশেষ করে তৈরি পোশাক শিল্পে।

কারণ শ্রমিকদের একটি বড় অংশই অদক্ষ। আর তাই আন্তর্জাতিক বাজারের সঙ্গে প্রতিযোগিতায় অনেক বেগ পেতে হচ্ছে।

উৎপাদনও বাড়ছেনা। শিল্পকারখানায় এই ধরনের রোবট আসলে উৎপাদন বেড়ে যাবে বহুগুণে।

তাই ভারত ও শ্রীলংকার পরে বাংলাদেশে আসছে ডেনমার্ক-ভিত্তিক বিশ্বের শীর্ষ কোলাবোরেটিভ রোবটস (কোবটস) নির্মাতা প্রতিষ্ঠান ইউনিভার্সেল রোটবস।  

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) রাজধানীর ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এঘোষণা দেন প্রতিষ্ঠানের দক্ষিণ এশিয়ার মহাব্যবস্থাপক (জিএম) প্রদীপ ডেভিড।

এসময় তিনি বলেন, “শিল্প উৎপাদন খাতের জন্য কোলাবোরেটিভ রোবট একটি শক্তিশালী উদ্ভাবন। এরফলে শিল্পে উৎপাদন বৃদ্ধি পায়। শ্রমিকরা আরো বেশি কাজ করতে পারে। ভারতের একটি ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে এমন একটি রোবট ২০১৭ সালে চালু হওয়ার পর প্রথম আটমাসে ৩০০ ভাগ উৎপাদন বৃদ্ধি পেয়েছে। ভারত ও শ্রীলংকার পরে এখন আমরা সম্ভাবনাময় বাংলাদেশের দিকে তাকিয়ে আছি। ”

কোলাবোরেটিভ রোবটস ওজনে হাল্কা এবং এর বাহুগুলো (আর্মস) সহজেই ব্যবহার করা যায়। ইউনিভার্সেল রোবটস ২০০৮ সালে এই কোরাবটস প্রথম বাজারে আনে। মানুষ এবং এই রোবটগুলো একে অপরের পরিপূরক হয়ে কাজ করতে পারে। অর্থাৎ মানুষের ‘হেল্পিংহ্যান্ড’ হিসেবে কাজ করে। এরফলে নিঁখুত ভাবে কম পরিশ্রমে স্বল্প সময়ে যেকোনো কাজ করা সম্ভব।

ইউনিভার্সেল রোটবস’র প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) এজবেনস্টিয়াগার্ড ২০০৫ সালে মানুষকে স্বল্প খরচে ব্যবহার উপযোগী রোবট সেবা দিতে কোম্পানিটি প্রতিষ্ঠা করেন। ডেনমার্কের ওডেন্স-ভিত্তিক কোম্পানিটি টেরাডাইন ইনকরপোরেশনের একটি প্রতিষ্ঠান। ২০০৮ সালে প্রথম রোবট চালুর পরবর্তমানে বিশ্বেও ৫০টির বেশিতা দেশে বিক্রি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, ডিসেম্বর: ১৯, ২০১৭
এসই/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।