ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বহুজাতিক কোম্পানিগুলোর তালিকাভূক্তি বাধ্যতামূলক হোক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
বহুজাতিক কোম্পানিগুলোর তালিকাভূক্তি বাধ্যতামূলক হোক ‘দীর্ঘমেয়াদী অর্থায়নে পুঁজিবাজারের ভূমিকা: পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে বক্তারা/ছবি: মুজিবুর

ঢাকা: বহুজাতিক কোম্পানিগুলোকে পুঁজিবাজের বাধ্যতামূলক তালিকাভূক্তির সুপারিশ জানিয়েছে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)।

বুধবার (২০ ডিসেম্বর) গুলশানের হোটেল ওয়েস্টিনে বিএমবিএ আয়োজিত ‘দীর্ঘমেয়াদী অর্থায়নে পুঁজিবাজারের ভূমিকা: পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তৃতায় এ সুপারিশ জানান সংগঠনের সভাপতি ছায়েদুর রহমান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানি (বিএপিএলসি) সভাপতি আজম জে চৌধরী ও তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তারা।



ছায়েদুর রহমান বলেন, পুঁজিবাজারের উন্নয়নে সবচেয়ে বেশি বাধাগ্রস্ত হচ্ছে পুঁজিবাজার সংক্রান্ত সরকারি রেগুলেটরি প্রতিষ্ঠানগুলোর সমন্বয়হীন সিদ্ধান্ত। এর ফলে সময়ে সময়ে বিনিয়োগকারী ও পুঁজিবাজার ক্ষতিগ্রস্ত হচ্ছে। পুঁজিবাজারের স্বার্থে বাজার সংক্রাস্ত কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে সরকারি প্রতিষ্ঠানগুলোকে কমিশনের সঙ্গে আলোচনা করে তারপরই সিদ্ধান্ত নেওয়া উচিত। এজন্য সরকারের উদ্যোগ নিতে হবে।

তিনি বলেন, বহুজাতিক কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তকরণে বাধ্যতামূলক আইন করা দরকার। কারণ ভারতসহ বেশির ভাগ দেশের বাধ্যতামূলক আইন রয়েছে। এরা দেশে ব্যবসা করে বিদেশে টাকা নিয়ে যাচ্ছে।

চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন এ সুপারিশের প্রতি সম্মতি জানিয়ে বলেন, ইউনিলিভারসহ বহুজাতিক কোম্পানিগুলোর প্রবলেম সলভ করে বাজারে তালিকাভূক্তিতে সরকারের উদ্যোগ নেওয়া উচিত।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
এমএফআই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।