ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৩ এয়ারক্রাফট ও ৩০ বিএমডব্লিউ কিনছে সরকার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
৩ এয়ারক্রাফট ও ৩০ বিএমডব্লিউ কিনছে সরকার

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য তিনটি উড়োজাহাজ ও আগামী বছর ঢাকায় অনুষ্ঠিতব্য অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) সম্মেলনের জন্য ৩০টি বিএমডব্লিউ গাড়ি কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (২০ ডিসেম্বর) বিকেলে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

অভ্যন্তরীণ ও আঞ্চলিক গন্তব্যে ফ্লাইট পরিচালনায় কানাডার তৈরি ড্যাস-৮ মডেলের এসব উড়োজাহাজ কেনা হচ্ছে।

সরকারি পর্যায়ে (জিটুজি) এসব উড়োজাহাজ কেনা হবে। বিমানবহরে বর্তমানে ২টি ড্যাশ-৮ আছে। ড্যাশ-৮ দিয়ে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, সৈয়দপুর, যশোর, বরিশাল ও কক্সবাজার রুটে ফ্লাইট পরিচালনা এবং ঢাকা-কলকাতা গন্তব্যে ব্যবহার করা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ড্যাশ-৮ এর প্রস্তুতকারক কানাডিয়ান কোম্পানি বোমবারডিয়ার। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় গত ৩০ নভেম্বর নতুন তিনটি ড্যাশ-৮ কেনার প্রস্তাব অনুমোদনের লক্ষ্যে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাঠায়। উড়োজাহাজ কিনতে অর্থের যোগান দেওয়ার প্রস্তাব দিয়েছে কানাডার সরকারি প্রতিষ্ঠান এক্সপোর্ট ডেভেলপমেন্ট কানাডা (ইডিসি)।

বিনা দরপত্রে সরকারি পর্যায়ে (জিটুজি পদ্ধতি) এ কেনাকাটার প্রক্রিয়া শেষ করা হবে। সরকারি ক্রয় আইনের ৬৮ ধারা অনুসারে বিনা দরপত্রে ওই তিনটি উড়োজাহাজ কিনতে কমিটির অনুমোদন চাওয়া হয় বলেও জানান তিনি।

মোস্তাফিজুর রহমান বলেন,  ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রীদের ৪৫তম সম্মেলনে আসা অতিথিদের যাতায়াতে মার্সিডিজ-বেঞ্জ (এস ক্লাস) বিএমডব্লিউ-৭ সিরিজের ৩০টি গাড়ি আমদানি করছে সরকার।

আগামী বছরের ৫ ও ৬ মে ঢাকায় অনুষ্ঠিত হবে এ সম্মেলন।

তিনি বলেন, গাড়িগুলো শুল্কমুক্ত সুবিধায় আমদানিরও নীতিগত অনুমোদন দিয়েছে কমিটি।

এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান স্বাক্ষরিত ওই প্রস্তাবনায় বলা হয়েছে, ‘ঢাকায় অনুষ্ঠিতব্য ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে আসা অতিথিদের যাতায়াতের জন্য প্রয়োজনীয় পরিবহন সুবিধা প্রদানে ৩০টি মার্সিডিজ বেঞ্জ (এস ক্লাস)/বিএমডব্লিউ-৭ সিরিজের গাড়ি আমদানি প্রয়োজন। গাড়িগুলো শুল্কমুক্ত সুবিধায় কিনতে প্রধানমন্ত্রীর নীতিগত অনুমোদন রয়েছে। এখন অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন প্রয়োজন’।

‘সম্মেলনে ব্যবহারের পর সরকারের সিদ্ধান্ত অনুসারে এসব গাড়ি ভবিষ্যতে বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে আমন্ত্রিত ভিভিআইপি অতিথিদের ব্যবহারের জন্য পাঁচটি গাড়ি পররাষ্ট্র মন্ত্রণালয়ে এবং অবশিষ্ট গাড়িগুলো সরকারি পরিবহন পুলে হস্তান্তর করা হবে। যেহেতু প্রস্তাবিত গাড়িগুলো বিশেষভাবে রাষ্ট্রীয় প্রটোকল ও সরকারি প্রয়োজনে ব্যবহার হবে’।

প্রস্তাবনায় আরও বলা হয়, ‘২০১৭-১৮ অর্থবছরে সরকারি যানবাহন অধিদফতরের অনুকূলে সংশ্লিষ্ট কোডে বরাদ্দ করা অর্থে গাড়িগুলো আমদানি করা যেতে পারে’।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৭
আরএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।