ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দাম কমছে দেশি পেঁয়াজের, চালে ঊর্ধ্বগতি 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
দাম কমছে দেশি পেঁয়াজের, চালে ঊর্ধ্বগতি  রাজধানীর মোহাম্মদপুর কাঁচাবাজার- ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশি পেঁয়াজ গত সপ্তাহে কেজি প্রতি ১৩০-১২০ টাকায় বিক্রি হলেও  চলতি সপ্তাহে বিক্রি হচ্ছে ৮০-৯০ টাকায়। তবে ক্রেতাদের নাভিশ্বাস বাড়িয়ে গত সপ্তাহের মতোই ঊর্ধ্বমূল্যে বিক্রি হচ্ছে চাল।

শুক্রবার (২২ ডিসেম্বর) রাজধানীর মিরপুর ১০ নম্বর ও মোহাম্মদপুর কাঁচাবাজার ঘুরে এসব তথ্য জানা যায়।

পেঁয়াজের সর্বশেষ খুচরা বাজারের তথ্য অনুযায়ী কেজি প্রতি দেশি পেঁয়াজ ৮০-৯০ টাকা ও আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি করে।

দেশি পেঁয়াজের দাম কমার বিষয়ে  মিরপুর ১০ নম্বর কাঁচাবাজারের পেঁয়াজের খুচরা বিক্রেতা রকিব বাংলানিউজকে বলেন, বাজারে নতুন পেঁয়াজ আসতে শুরু করেছে। কিন্তু এখনো দাম কমেনি। তবে  ভারতীয় পেঁয়াজ এখনো বেশি দামে আমদানি করতে হচ্ছে। তাই এখনো ভারতীয় পেঁয়াজ বেশি দামে বিক্রি হচ্ছে।

তবে দাম করার বিষয়ে ক্রেতারা বলেন, দাম ১২০ থেকে ৮০ বা ৯০ টাকায় এসেছে। কিন্তু এই দাম কমতিও পেঁয়াজের দাম স্বাভাবিক করতে পারেনি। ২৫-৩০ টাকা কেজি পেঁয়াজের দাম না আসা পর্যন্ত দাম স্বাভাবিক বলা যাবে না।

অন্যদিকে সর্বশেষ খুচরা বাজারের তথ্য অনুযায়ী, কেজিপ্রতি নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৭০ টাকা, মিনিকেট  ৬৫ টাকা, বিআর-২৮ ৫৫ টাকা,পারিজা কেজি প্রতি বিক্রি হচ্ছে ৪৬ টাকা।

চালের দাম বাড়তি সম্পর্কে মোহাম্মদপুর কাঁচাবাজারের খুচরা বিক্রেতা নূর মিয়া বাংলানিউজকে বলেন, মাঝখানে চালের দাম কিছুটা কমতে শুরু করছিলো। কিন্তু এখন মোকামের অবস্থা খারাপ হওয়ায় চালের দাম আবারো বাড়ছে।  

মোহম্মদপুরে বাজার করতে আসা সোহেল বাংলানিউজকে বলেন, বাজারে চাল, পেঁয়াজ ও সবজি কোনোটার দামই স্বাভাবিক নয়। বাজার দর দিন দিন ক্রেতাদের নাগালের বাহিরে চলে যাচ্ছে।

এছাড়া আগের মতো দাম রয়েছে সকল পণ্যের দাম। সর্বশেষ সবজির খুচরা বাজারের তথ্য অনুযায়ী, প্রতিকেজি ধনিয়াপাতা ৬০ টাকা, বেগুন ৩০-৩৫ টাকা, কাঁচামরিচ ৭০- ৮০ টাকা, পেঁপে ২০ টাকা, সিম ২৫ টাকা, দেশি টমেটো ৬০ টাকা ও আমদানি করা টমেটো ৮০ টাকা ও দেশি কাঁচা টমেটো ৪০ টাকা, গাজর ৪০ টাকা, শসা ৩০-৪০ টাকা, মূলা ১৫ টাকা, আলু ২০ টাকা, প্রতি পিস বাঁধাকপি ২০ টাকা, প্রতি পিস ফুলকপি ২০ টাকা, বরবটি ৪০ টাকা, পেঁয়াজ পাতা এক আটি ১০ টাকা করে বিক্রি হচ্ছে। এছাড়া দুই আটি লাল শাক ১৫ টাকা ও দুই আটি পালং শাক ১৫ টাকা করে বিক্রি হচ্ছে।

অন্যদিকে সর্বশেষ খুচরা বাজার দর অনুযায়ী দেশি রসুন ৮০ টাকা, আমদানি রসুন ৮৫ টাকা, চিনি ৫৫ টাকা, দেশি মসুর ডাল ১০০ থেকে ১২০ টাকা, আমদানি করা মসুর ডাল ৬০ টাকা করে কেজি বিক্রি হচ্ছে।

অপরিবর্তিত রয়েছে সব নিত্যপ্রয়োজনীয়পণ্য ও মাছ মাংসের  দাম।
মাছের সর্বশেষ বাজার দর প্রতিকেজি কাতল মাছ ২৪০ টাকা, পাঙ্গাশ মাছ ১২০ টাকা, রুই মাছ ২৩০-২৮০ টাকা, সিলভারকার্প ১৩০ টাকা, তেলাপিয়া ১৩০ টাকা, শিংমাছ ৪০০ টাকা ও চিংড়ি ৪৫০ থেকে ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

মাংসের বাজার গত সপ্তাহের মতোই রয়েছে। প্রতি কেজি গরুর মাংস ৪৮০-৫০০ টাকা, খাসির মাংস ৭০০-৭৫০ টাকা ও ব্রয়লার মুরগি ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া কক মুরগি প্রতি পিস সাইজ অনুযায়ী ১৫০-২২০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা ডিসেম্বর ২২, ২০১৭
এমএসি/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad