ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিমা খাতে মানুষের আগ্রহ বাড়ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
বিমা খাতে মানুষের আগ্রহ বাড়ছে বিমা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অর্থমন্ত্রী

সিলেট থেকে: বিমা খাতে মানুষের আগ্রহ বাড়ছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, বিভিন্ন উপজেলার মানুষেরও বিমার প্রতি যে আগ্রহ তা নিয়ে আমরা গর্ববোধ করতে পারি। অনবরত বিমা খাতে মানুষের আগ্রহ বাড়ছে।

শুক্রবার (২২ ডিসেম্বর) সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে বিমা মেলা-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন অর্থমন্ত্রী।  

তিনি বলেন, আমাদের দেশে দুই ধরনের বিমা রয়েছে, জীবন বিমা ও সাধারণ বিমা।

এই দুই ক্ষেত্রেই বিমার প্রসার উল্লেখযোগ্য হারে হয়েছে। অর্থনৈতিক কার্যক্রম যত বাড়বে, বিমা খাতের বিকাশ তত হবে।

অর্থমন্ত্রী বলেন, এখন যেসব লেনদেন হয় সব আনুষ্ঠানিভাবে হয়। তবে আগে মুখে মুখে লেনদেন হতো। এখন আর মুখে মুখে লেননেদ হয় না। লেনদেন আনুষ্ঠানিক হওয়ার কারণে বিমার দায়িত্বটা অনেক বেড়ে গেছে। বিমা লেনদেনের ঝুঁকি অন্যভাবে রোধ করে দেয়।

দুই দিনব্যাপী বিমা মেলায় মানুষ বিমা সম্পর্কে সচেতন হবে এমন প্রত্যাশা করে আবুল মাল আবদুল মুহিত বলেন, বিমা সম্পর্কে দেশে যতই সচেতনতা বাড়বে ততই দেশের অর্থনীতির উন্নতি হবে। বিমা অর্থনীতির ঝুঁকির সুরক্ষা দেয়। সুতরাং দেশের অর্থনীতির কার্যক্রমের বিকাশের জন্য বিমা অত্যন্ত প্রয়োজনীয়।

আইডিআরএ’র চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থমন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মানিক চন্দ্র দে, আইডিআরএ’র সদস্য গোকুল চন্দ্র দাস, সান লাইফের চেয়ারম্যান রুবিনা হামিদ এবং পপুলার লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা বি এম ইউসুফ আলী।

সভাপতির বক্তব্যে আইডিআরএ’র চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী বলেন, আইডিআরএ বিমা খাতের ইমেজ সংকট উদ্ধারে কাজ করছে। সচেতনতা বৃদ্ধির মাধ্যমে সাধারণ মানুষের আস্থা অর্জনের লক্ষ্যে ইতিবাচক প্রচার-প্রচারণা চালাচ্ছে।

তিনি বলেন, আমরা বিমা কোম্পানিগুলোকে বিমা দাবি পরিশোধে উৎসাহিত করছি। তাদের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছি। ফলে গত তিন মাসে ১০০ কোটি টাকার মতো বিমা দাবি পরিশোধ হয়েছে।

বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের সভাপতি ও পপুলার লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক বি এম ইউসুফ আলী বলেন, বিমা কোম্পানির নামে বদনাম ছিলো যে, তারা বিমা দাবি পরিশোধ করে না। এই বদনাম আর সামনে থাকবে না। সেই লক্ষ্যে কাজ করছি।

বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রথম সহ-সভাপতি রুবিনা হামিদ বিমা সেক্টরের উন্নয়নের জন্য এজেন্টের ওপর ১৫ শতাংশ ভ্যাট এবং গ্রাহকদের লভ্যাংশর ওপর নির্ধারণ করা ভ্যাট প্রত্যাহারেরি দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৭
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।