ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

ফারইস্টের পলিসি বিক্রিতে অবৈধ পুরস্কার ঘোষণা!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
ফারইস্টের পলিসি বিক্রিতে অবৈধ পুরস্কার ঘোষণা! মেলায় ফারইস্টের স্টল। ছবি: বাংলানিউজ

সিলেট থেকে: বিমা মেলায় পলিসি বিক্রিতে আইন বহির্ভূত পুরস্কার ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

সিলেটের দু’দিনব্যাপী বিমা মেলায় সরেজমিনে দেখা গেছে, ফারইস্ট সুনামগঞ্জ জোনের ইনচার্জ (ডিভি, সি-২৯) মাইন উদ্দিন আহমেদ রাজু মেলায় ‘আকর্ষণীয় অফার’ দিয়ে লিফলেট বিতরণ করছেন।

সিলেট জেলা ক্রীড়া সংস্থার জিমনেসিয়াম মিলনায়তনে শুক্রবার (২২ ডিসেম্বর) শুরু হওয়া বিমা মেলা শেষ হয়েছে শনিবার (২৩ ডিসেম্বর)।

   

এতে বলা হয়, মেয়াদী বিমার ক্ষেত্রে কোনো গ্রাহক বার্ষিক ৫ লাখ টাকার প্রিমিয়ামের বিমা পলিসি কিনলে ১০০ সিসি হিরো মোটরসাইকেল পুরস্কার দেওয়া হবে।

একই লিফলেটে এককালীন বিমার বিষয়ে বলা হয়েছে, বার্ষিক প্রমিয়াম ২০ লাখ টাকা হলে ফ্রিজ বা আইপিএস, ১০ লাখ টাকা হলে ১৭ ইঞ্চি এলইডি টিভি বা বাইসাইকেল এবং ৫ লাখ টাকা হলে সেলাই মেশিন বা ১টি চার্জার টেবিল ফ্যান পুরস্কার হিসেবে পাবেন গ্রাহকরা।

অন্যদিকে বার্ষিক প্রিমিয়াম ২ লাখ টাকা হলে ফ্রিজ বা আইপিএস, ১ লাখ টাকা হলে ১৭ ইঞ্চি এলইডি টিভি বা স্যামসাং গ্যালাক্সি মোবাইল বা বাইসাইকেল, ৫০ হাজার টাকা হলে ২৪ পিসের ডিনার সেট বা চার্জার টেবিল ফ্যান, ২০ হাজার টাকা হলে ইলেকট্রিক আয়রণ বা ৬টি সিরামিক প্লেট এবং ১০ হাজার টাকা হলে জায়নামাজ বা ৬টি হাফ প্লেট পুরস্কার হিসেবে পাবেন গ্রাহকরা।

মাইন উদ্দিন আহমেদ রাজুর দাবি, ‘প্রধান কার্যালয়ের অনুমোদন নিয়েই পুরস্কার দিচ্ছি। মেলা থেকে কোনো গ্রাহক বিমা পলিসি কিনলে এসব পুরস্কার পাবেন। মেলার পরেও পুরস্কার দেওয়া হবে, তবে সে ক্ষেত্রে সিলেট জোন থেকে পলিসি কিনতে হবে। এরপর দেশের যেকোনো স্থান থেকে প্রিমিয়াম পরিশোধ করা যাবে। কারণ, আমাদের সব কাজ এখন অনলাইনে চলে’।

কিন্তু বিমা আইনের ৬০(১) ধারায় বলা হয়েছে, ‘কোন ব্যক্তি বাংলাদেশে জীবন অথবা সম্পত্তি সংক্রান্ত কোন প্রকারের ঝুঁকির ব্যাপারে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে কোন ব্যক্তিকে কোন বিমা গ্রহণ, নবায়ন অথবা অব্যাহত রাখিবার জন্য উৎসাহিত করিতে কমিশন অথবা তাহার অংশবিশেষের অথবা পলিসিতে প্রদর্শিত প্রিমিয়ামের কোন রেয়াত প্রদান করিবে না বা প্রদানের প্রস্তাব করিবে না অথবা গ্রাহক বা যে ব্যক্তি পলিসি গ্রহণ, নবায়ন বা সচল রাখিবেন, তিনি বিমাকারী প্রকাশিত নির্দেশিকা কিংবা তালিকা অনুসারে স্বীকৃত রেয়াত ভিন্ন অন্য কোন রেয়াত গ্রহণ করিতে পরিবে না’।

শনিবার স্টলে বসা ফারইস্টের মুখ্য নির্বাহী কর্মকর্তা হেমায়েত উল্লাহ বলেন, ‘আমাদের কোম্পানি থেকে মেলায় এ ধরনের কোনো লিফলেট বিতরণ করা হয়নি’।

এরপর বিতরণ করা লিফলেট দেখানো হলে তিনি সুনামগঞ্জ জোনের ইনচার্জ মাইন উদ্দিন আহমেদ রাজুকে ডেকে আনেন।

প্রথমে অস্বীকার করলেও লিফলেটে তার সিল ও মোবাইল নম্বর দেখানো হলে লিফলেট বিতরণের কথা স্বীকার করে রাজু বলেন, ‘গ্রাহককে আকৃষ্ট করতে আমরা এটি করেছি’।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষের (আইডিআরএ) সদস্য গোকুল চাঁদ দাস বাংলানিউজকে বলেন, ‘বিষয়টি খতিয়ে দেখবো। এ পুরস্কার ঘোষণায় আইন লঙ্ঘিত হলে অবশ্যই পদক্ষেপ নেবো’।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
এমএফআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa