ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ-আর্জেন্টিনা বাণিজ্য সম্প্রসারণে উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
বাংলাদেশ-আর্জেন্টিনা বাণিজ্য সম্প্রসারণে উদ্যোগ আর্জেন্টিনায় ডব্লিউটিও’র মিনিস্টেরিয়াল কনফারেন্সে ব্যবসায়ী নেতাদের সাথে এফবিসিসিআই নেতারা

ঢাকা: আর্জেন্টিনার সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই)।

এরই অংশ হিসেবে খুব শিগগিরই দু’দেশের ব্যবসায়িক নেতাদের মধ্যে একটি ‘সমঝোতা স্মারক’ স্বাক্ষরিত হতে যাচ্ছে।

জানা গেছে, জানুয়ারির প্রথম সপ্তাহেই এফবিসিসিআই এর প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিমসহ বাংলাদেশের একটি ব্যবসায়ী দল ‘সমঝোতা স্মারক’ স্বাক্ষরের উদ্দেশ্যে আর্জেন্টিনা যাবেন।

তবে ঠিক কবে নাগাদ তারা এ চুক্তি সম্পাদন করবেন এবং কত সদস্যের প্রতিনিধি দল এ সফরে থাকবেন সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

এবিষয়ে এফবিসিসআই জনসংযোগ কর্মকর্তা এস জাকারিয়া বাংলানিউজকে বলেন, খুব দ্রুতই আর্জেন্টিনার সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে চুক্তি স্বাক্ষরিত হবে। ইতোমধ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরের প্রাথমিক প্রস্ততি গ্রহণ করা হয়েছে। তবে কবে এ চুক্তি স্বাক্ষরিত হবে সেটা নির্দিষ্ট করে তারিখ বলা না গেলেও জানুয়ারির প্রথম দিকেই হবে।

এদিকে এ ‘সমঝোতা স্মারক’ স্বাক্ষরিত হলে দু’দেশের দ্বিপাক্ষিক বাণিজ্যে এক নতুন যুগের সূচনা হবে বলে দাবি করেছেন এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম।

এ চুক্তি সম্পাদনে ইতোমধ্যে আর্জেন্টিনা চেম্বার অব কমার্স অ্যান্ড সার্ভিসেসের নেতারাদের সঙ্গে আলোচনা করেছে বাংলাদেশি ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম।

এছাড়াও আলোচনায় আর্জেন্টিনা চেম্বার অব কমার্স অ্যান্ড সার্ভিসেস-এর বৈদেশিক বাণিজ্য বিভাগের প্রধান আন্দ্রেস ত্রাভারসো, প্রধান অর্থনীতিবিদ মাটিয়াস বলিস উইলসন এবং মারিয়া ফ্লোরেন্সিয়া ক্যাসটিলো উপস্থিত ছিলেন।  

এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম সম্প্রতি বিশ্ব বাণিজ্য সংস্থার ১১তম মিনিস্টেরিয়াল কনফারেন্সে যোগ দিতে আর্জেন্টিনা সফর করেন। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সফরসঙ্গী হিসেবে ১০-১৩ ডিসেম্বর ২০১৭ এ সফর অনুষ্ঠিত হয়।

এছাড়াও ঢাকা চেম্বার অব কমার্স, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি), বিজিএমইএ এবং বিকেএমইএ-এর ব্যবসায়ী নেতারা ওই কনফারেন্সে অংশ নেন। তখন থেকেই দু’দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক উন্নয়নের এ উদ্যোগ নেন এফবিসিসআই নেতারা।

এফবিসিসআই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
এসআইজে/এসএইচ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa