ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য মেলায় ওয়ালটনের ‘গ্রিন টেকনোলজি’ প্যাভিলিয়ন

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
বাণিজ্য মেলায় ওয়ালটনের ‘গ্রিন টেকনোলজি’ প্যাভিলিয়ন বাণিজ্য মেলায় দেখা যাবে ওয়ালটনের দৃষ্টিনন্দন তিনতলা প্যাভিলিয়ন

ঢাকা: নতুন বছরের প্রথম দিন থেকেই শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার (ডিআইটিএফ) ২৩তম আসর। দেশের সর্ববৃহৎ পণ্য মেলা হিসেবে পরিচিত এবারের মেলাতেও দৃষ্টিনন্দন তিনতলা প্রিমিয়ার প্যাভিলিয়ন তৈরি করছে দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন। প্যাভিলিয়ন নির্মাণে অনুসরণ করা হচ্ছে ‘গ্রিন টেকনোলজি’ মেথড।

নিজস্ব কর্মকর্তার পাশাপাশি অর্ধ-শতাধিক এক্সিবিটর নিয়োগ দেওয়া হয়েছে। দেশি-বিদেশি ক্রেতা-দর্শনার্থীদের কাছে ‘মেইড ইন বাংলাদেশ’ খ্যাত ওয়ালটনের প্রযুক্তি পণ্য তুলে ধরতে তাদেরকে দেওয়া হয়েছে প্রশিক্ষণ।

 

মেলার প্রস্তুতি প্রসঙ্গে ওয়ালটন প্যাভিলিয়নের (নম্বর-২৬) সমন্বয়ক শাহ শহীদ চৌধুরী জানান, প্যাভিলিয়ন নির্মাণের ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। বাইরের কাঠামোর কাজ প্রায় চূড়ান্ত। চলছে অভ্যন্তরীণ সাজ-সজ্জার কাজ।

তিনি বলেন, প্রযুক্তি পণ্যে ওয়ালটন দেশের এক নম্বর ব্র্যান্ড। যে কারণে ওয়ালটনের প্রতি সবার বাড়তি আকর্ষণ থাকে এবং সবাই পণ্য কিনতে বা দেখতে আসেন। একসঙ্গে যেন অনেক ক্রেতা-দর্শনার্থী প্রবেশ এবং বের হতে পারে সেজন্য ১১ ফুট চওড়া প্রবেশদ্বার করা হচ্ছে। শারীরিকভাবে অসুস্থ বা প্রতিবন্ধী ক্রেতা-দর্শনার্থীদের জন্য রাখা হয়েছে র‌্যাম্প সিঁড়ির (ধাপ বিহীন) ব্যবস্থা।  

ওয়ালটনের ইন্টেরিয়র ডিজাইন বিভাগের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার শাদী মোহাম্মদ রুম্মান জানান, ৭ হাজার ৫শ’ বর্গফুট আয়তনের দৃষ্টিনন্দন প্যাভিলয়ন তৈরি করছেন তারা। নির্মাণ কাজে অনুসরণ করা করছে গ্রিন টেকনোলজি মেথড। নিরাপত্তার বিষয়টি বিবেচনায় শক্ত স্টিলের কাঠামোর ওপর করা হচ্ছে প্যাভিলিয়নের পুরো স্থাপনা।  

বাণিজ্য মেলায় ওয়ালটন প্যাভিলিয়ন পরিচালনার দায়িত্বে থাকা প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক (পিআর অ্যান্ড মিডিয়া) মো. হুমায়ুন কবীর বলেন, এবারের মেলায় ‘মেইড ইন বাংলাদেশ’ স্লোগান তুলে ধরতে এক্সিবিটরদের প্রোডাক্ট ক্যাটাগরি অনুযায়ী কয়েকটি গ্রুপে ভাগ করে পাঁচ দিনব্যাপী উচ্চতর প্রশিক্ষণ দেওয়া হয়েছে।  

ইপিবি সূত্রমতে, দেশি-বিদেশি প্রতিষ্ঠানের স্টল ও প্যাভিলিয়ন মিলিয়ে এবারের বাণিজ্য মেলায় মোট ৫৪০টি প্রতিষ্ঠান অংশ নেবে। বাংলাদেশ ছাড়াও মেলায় অংশ নিচ্ছে- ভারত, পাকিস্তান, যুক্তরাষ্ট্র, চীন, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, তুরস্ক, সিঙ্গাপুর, মরিশাস, ভিয়েতনাম, ভুটান, মালদ্বীপ, নেপাল ও হংকং।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
পিআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।