ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সব জেলা সড়ক ২৪ ফুট প্রশস্ত করার নির্দেশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
সব জেলা সড়ক ২৪ ফুট প্রশস্ত করার নির্দেশ   একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বাংলানিউজ

ঢাকা: বর্তমানে দেশের অধিকাংশ জেলা ও উপজেলা সড়ক ১২ ফুট প্রশস্ত। এমন সড়কে শুধুমাত্র একটি যানবাহন চলাচল করতে পারে, বিপরীত দিক থেকে আসা যানবাহন ক্রস করতে পারে না। এর ফলে জেলা ও উপজেলা সড়কে প্রায়ই জটলা লেগে থাকার পাশাপাশি দুর্ঘটনাও ঘটে।

এ সমস্যা এড়াতে সকল জেলা সড়কের প্রশস্ততা ২৪ ফুটে উন্নীত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মঙ্গলবার (২৫ ডিসেম্বর) স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) ঊর্ধ্বতন কর্মকর্তাদের এ নির্দেশ দেন তিনি।

পরে সকল জেলা সড়ক ২৪ ফুটে উন্নীত করা হবে বলে প্রধানমন্ত্রীকে আশ্বস্ত করে এলজিইডি।
 
রাজধানীর শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, প্রধানমন্ত্রী বলেছেন, সড়ক নির্মাণের সব দিক দেখভাল করতে হবে, যেন পানি না জমে। সড়কের যে স্থান দিয়ে পানি গড়িয়ে যায়, সেখানে ছোট ছোট পাইপ স্থাপন করতে হবে, যেন পানি গড়িয়ে যাওয়ার সময় সড়ক না ভাঙে। সকল সড়কের মান এলজিইডিকেই নিশ্চিত করতে হবে।
 
দেশের বেহাল সড়ক প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, নতুন সড়ক নির্মাণের আগে পুরনো সড়ক পুনঃমেরামত করতে হবে। বন্যা অথবা নানা কারণে ভেঙে যাওয়া সড়কগুলোকে আগের অবস্থায় নেওয়ার নির্দেশও দেন তিনি।
 
১৬ হাজার ১০ কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে মোট ১৬টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে একনেক। এর মধ্যে প্রকল্প সাহায্য ৩ হাজার ৮৩৯ কোটি টাকা, বাকিটা সরকারি তহবিল (জিওবি) থেকে মেটানো হবে।
 
সভায় অনুমোদিত ‘বাংলাদেশ রেলওয়ের জন্য ২০টি মিটারগেজ ডিজেল ইলেকট্রিক লোকোমেটিভ এবং ১৫০টি মিটারগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহ’ প্রকল্পের ব্যয় ১ হাজার ৭৯৯ কোটি টাকা। বেশি ব্যয়ের মধ্যে সংশোধিত আকারে ‘রংপুর বিভাগীয় গ্রামীণ অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের মোট ব্যয় ২ হাজার ৮৮৪ কোটি টাকা।
 
সভায় ৩ হাজার ১৮৩ কোটি টাকা ব্যয়ে ‘ময়মনসিংহ অঞ্চল পল্লী অবকাঠামো উন্নয়ন এবং ২ হাজার ৮০ কোটি টাকা ব্যয়ে ‘রাজশাহী বিভাগ  পল্লী অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পেরও অনুমোদন দেওয়া হয়।
 
অনুমোদিত অন্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- ১৭০ কোটি টাকা ব্যয়ে ‘বাংলাদেশ মেরিন ফিশারিজ ক্যাপাসিটি বিল্ডিং’, ৬৮ কোটি টাকা ব্যয়ে ‘কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ’, ৩৫৩ কোটি টাকা ব্যয়ে ‘সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে ৪টি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন’।

‘পলিটেকনিক ইনস্টিটিউটগুলোর অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পে ২ হাজার ৫৬২ কোটি  টাকা, ‘জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পে ৪৯১ কোটি টাকা, ‘শিশু ও নারী উন্নয়নমূলক’  প্রকল্পে ১৪০ কোটি  টাকা এবং ‘চক্ষু স্বাস্থ্য উন্নয়ন ও অন্ধত্ব দূরীকরণ’ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭৫ কোটি।
 
চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক এবং ব্রিজগুলোর উন্নয়নসহ আধুনিক যন্ত্রপাতি সংগ্রহ ও সড়ক আলোকায়ন প্রকল্পে ৬৩০ কোটি টাকা, ‘ত্রিশাল-বালিপাড়া-নান্দাইল জেলা মহাসড়ক প্রশস্তকরণ ও মজবুতিকরণ’ প্রকল্পে ১১৪ কোটি টাকা, ‘মিরসরাই ১৫০ মেগাওয়াট ডুয়েল ফুয়েল বিদ্যুৎকেন্দ্র নির্মাণ’ প্রকল্পে ১ হাজার ৬৩ কোটি টাকা, ‘মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে নির্ভরযোগ্য বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে সঞ্চালন লাইন উন্নয়ন’ প্রকল্পে ৩২৪ কোটি টাকা এবং‘ময়মনসিংহ ও কালকিনি, মাদারীপুর ইসলামিক মিশন হাসপাতাল কমপ্লেক্স ভবন নির্মাণ এবং বায়তুল মোকাররম ডায়াগনস্টিক সেন্টার শক্তিশালীকরণ’ প্রকল্পে ৬৯ কোটি টাকা ব্যয় করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৭
এমআইএস/এএসআর

** ২০ রেলইঞ্জিন-১৫০ কোচ কিনছে সরকার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।