ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

দুধ উৎপাদনে ঋণের সুদ কমলো ১ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৮
দুধ উৎপাদনে ঋণের সুদ কমলো ১ শতাংশ বাংলাদেশ ব্যাংকের লোগো

ঢাকা: দুধ উৎপাদনে ঋণের সুদ এক শতাংশ কমিয়ে চার শতাংশ করেছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের ১ নভেম্বর থেকে দুধ উৎপাদনের জন্য নতুন সুদে ঋণ নিতে পারবেন।

রোববার (২৮অক্টোবর) বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে।

বর্তমানে পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় পাঁচ শতাংশ সুদে দুধ উৎপাদনে ঋণ বিতরণ করছে ব্যাংকগুলো।

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, পুনঃঅর্থায়ন কর্মসূচির আওতায় দুধ উৎপাদনে গ্রাহক পর্যায়ে সুদের হার হবে সর্বোচ্চ ৪ শতাংশ। ব্যাংক/বিশেষায়িত আর্থিক প্রতিষ্ঠানগুলো বিতরণ করা ঋণের বিপরীতে কৃষি ও পল্লী ঋণ নীতিমালায় প্রযোজ্য সুদ হারের তুলনায় প্রকৃত সুদক্ষতি বাবদ অর্থ বাংলাদেশ ব্যাংকের কাছে দাবি করতে পারবে।

ব্যাংকগুলো বার্ষিক কৃষিঋণ কর্মসূচির আওতায় উক্ত খাতে রেয়াতি সুদে প্রদত্ত ঋণের বিপরীতে আদায় করা/সমন্বয় করা ঋণ হিসাবগুলোর বিস্তারিত তথ্য (যেমন, মোট ঋণ গ্রহিতার সংখ্যা, ঋণ মঞ্জুরের 
সময়কাল, বিতরণ করা ঋণের পরিমাণ, রেয়াতি সুদ আরোপের ফলে মোট ক্ষতির পরিমাণ ইত্যাদি) উল্লেখপূর্বক সংশ্লিষ্ট বছর সমাপ্তির পরবর্তী ০১ (এক) মাসের মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে সুদ ক্ষতির আবেদন পেশ করবে।
বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৮
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।