ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৫৬ জেলায় ৩২১ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৮
৫৬ জেলায় ৩২১ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন

ঢাকা: সরকারের ২০টি মন্ত্রণালয়ের অধীন ৩২১টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  দেশের ৫৬টি জেলায় এই প্রকল্পগুলো বাস্তবায়ন হবে।

বৃহস্পতিবার (১ নভেম্বর) সকালে গণভবনে ভিডিও কনফারেন্স অনুষ্ঠানের মাধ্যমে এই প্রকল্পগুলোর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সকাল ১০টায় ভিডিও কনফারেন্স শুরু হয়।

প্রকল্প উদ্বোধনের আগে প্রধানমন্ত্রী আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও নৌকা মার্কায় ভোট চান। তিনি বলেন, ‘তৃণমূলের প্রকৃত উন্নয়নে অসমাপ্ত কাজ সম্পন্ন করতে চাই আমরা। আগামী দিনে এসে যেন উন্নয়ন প্রকল্পগুলোর কাজ আমরা শেষ করতে পারি, সেজন্য আবারও ভোট চাইবো। ’

প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতার স্বপ্ন ছিল নিপীড়িত মানুষের ভাগ্য বদল করা। সে লক্ষ্যেই তিনি দেশকে স্বাধীন করার লড়াই করেছেন। এই স্বপ্ন বাস্তবায়নের জন্য আমি সারা বাংলাদেশ ঘুরেছি। মানুষের ভাগ্য কিভাবে পরিবর্তন করা যায় তা ভেবেছি। সে লক্ষ্য নিয়েই আমরা কাজ করে যাচ্ছি’

জাতির জনককে নৃশংসভাবে হত্যা করার পর দেশকে অন্ধকারে ঠেলে দেওয়া হয়েছিল জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ থেকে ২০০১ সাল (শেখ হাসিনার নেতৃত্বাধীন প্রথম আওয়ামী লীগের সরকার) ছিল বাংলাদেশের স্বর্ণযুগ। আমরা ক্ষমতায় এসে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করি। মা ও শিশু স্বাস্থ্য সেবার মানোন্নয়নসহ মৌলিক চাহিদাগুলো বাস্তবায়নের কাজ শুরু করি। তবে এরপর বিএনপি-জামায়াত জোট সরকার এসে এগুলো বন্ধ করে দেয়। ২০০৮ সালে আমরা আবার ক্ষমতায় আসি। এই অবস্থা মোকাবেলা করে, বিশ্ব অর্থনৈতিক মন্দা মোকাবেলা করে দেশের অগ্রযাত্রা নিশ্চিত করেছি।

উন্নয়ন প্রকল্পগুলোর কাজ শেষ হলে দেশ আরও এগিয়ে যাবে বলেও আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।