ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে জমার পরিমাণ দাঁড়াল ৩২৫ কোটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৮
শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে জমার পরিমাণ দাঁড়াল ৩২৫ কোটি চেক হস্তান্তর অনুষ্ঠান

ঢাকা: বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে বিভিন্ন প্রতিষ্ঠানের লভ্যাংশের ৫ শতাংশ হারে জমা দেওয়া টাকার পরিমাণ দাঁড়িয়েছে ৩২৫ কোটিতে।

রোববার (১১ নভেম্বর) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু’র কাছে চেক হস্তান্তর করে দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন লিমিটেড। তারা ২৩ লাখ ৪০ হাজার ৬৫৬ টাকার চেক তুলে দেন প্রতিমন্ত্রীর হাতে।


 
এর মধ্য দিয়ে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের জমাকৃত টাকার পরিমাণ দাঁড়ায় ৩২৫ কোটি টাকা। যার মধ্য থেকে ২৫ কোটি টাকা শ্রমিকদের বিভিন্ন সময় সহায়তা করা হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।
 
শ্রমিক আইনের বিধান অনুযায়ী শ্রমিক কল্যাণ ফান্ডে  প্রতি অর্থবছর কোম্পানিগুলোর মোট লাভের ৫ শতাংশ শ্রমিকদের কল্যাণে ব্যয় করতে হবে। তারই ধারাবাহিকতায় এই চেক দেওয়া হয়।  
 
প্রতিমন্ত্রী বলেন, ৮ কোটি থেকে আমি এই ফাউন্ডেশনের যাত্রা শুরু করেছিলাম, যা এখন ৩২৫ কোটি টাকায় উন্নীত হয়েছে। আমি মনে করি ফান্ডে আরও অনেক টাকা আসবে। আগে অনেকেই জানতেন না যে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে টাকা দিতে হবে। এটা শ্রম আইনেই স্পষ্ট উল্লেখ আছে। তাই ধীরে ধীরে মানুষের মধ্যে ধারণা পরিবর্তন হচ্ছে। আমরা শ্রমিকদের বিভিন্নভাবে এই ফান্ড থেকে সহযোগিতা করে আসছি। যা আগামীতেও অব্যাহত থাকবে।
 
বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৮
এসএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।