ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রথম দিনেই মেলায় কর আদায় ২১৮ কোটি টাকা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
প্রথম দিনেই মেলায় কর আদায় ২১৮ কোটি টাকা  আয়কর মেলা (ফাইল ফটো)

ঢাকা: করের আওতা বাড়াতে রাজধানী ঢাকাসহ সারাদেশে সপ্তাহব্যাপী শুরু হওয়া আয়কর মেলার প্রথম দিনে ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকার কর আদায় হয়েছে।

মঙ্গলবার (১৩ নভেম্বর) রাজধানীর অফিসার্স ক্লাবসহ দেশের ৮টি বিভাগ, ৪টি জেলা এবং ৭টি উপজেলাসহ মোট ১৯টি স্পটে সকাল ৯টায় মেলা শুরু হয়। চলে বিকেল ৫টা পর্যন্ত।

প্রথম দিনে মেলায় করদাতা ও সেবা গ্রহীতাদের পদচারণায় মুখর ছিল মেলা প্রাঙ্গণ। বিশেষ করে নারী ও তরুণ করদাতাদের ভিড় ছিল লক্ষণীয়। তবে মেলার প্রথম দিন বাড়তি আকর্ষণ ছিল শিক্ষার্থীদের নিয়ে কর শিক্ষণ ফোরাম। করদাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের মধ্যে কর সচেতনতা তৈরির লক্ষ্যে এই অনুষ্ঠানটি করে এনবিআর। কর শিক্ষণ ফোরামের আওতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মেলা পরিদর্শন ও কর বিষয়ে ধারণা দেওয়া হয়।
 
এরপর কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ২ জন শিক্ষকের নেতৃত্বে ৯ম থেকে একাদশ শ্রেণির ৪০ জন ছাত্রী অংশ নেয়।  

কুইজ প্রতিযোগিতায় ১০ ছাত্রীকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীদের পুরস্কার হিসেবে সনদপত্র ও বই তুলে দেন এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ। পাশাপাশি ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজকে সনদপত্র দেওয়া হয়।
 
২০১০ সাল থেকে শুরু হওয়া আয়কর মেলার পরিধি এবং মেলার মাধ্যমে আয়কর বিভাগের সেবার পরিসর বাড়ছে। এ ধারাবাহিকতায় ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’- স্লোগানকে সামনে রেখে এ বছর আয়কর মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।    

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮                           

এমএফআই/এপি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা এর সর্বশেষ