ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মেলার দ্বিতীয় দিনে ৫৫১ কোটি টাকার কর আদায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৮
মেলার দ্বিতীয় দিনে ৫৫১ কোটি টাকার কর আদায় ঢাকার আয়কর মেলায় ভিড়

ঢাকা: করের আওতা বাড়াতে রাজধানী ঢাকাসহ সারাদেশে সপ্তাহব্যাপী শুরু হওয়া আয়কর মেলার দ্বিতীয় দিনে ৫৫১কোটি ১৫ লাখ ২০ হাজার ৩৯৮টাকার কর আদায় হয়েছে। এর আগের দিন কর আদায় হয়েছিলো ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা।

বুধবার (১৪ নভেম্বর) রাজধানীর অফিসার্স ক্লাবসহ দেশের ৮টি বিভাগ, ৩৫টি জেলা এবং ১৯টি উপজেলাসহ মোট ৬২টি স্পটে সকাল ৯টায় মেলা শুরু হয়। চলে বিকেল ৫টা পর্যন্ত।

দ্বিতীয় দিনে মেলায় করদাতা ও সেবা গ্রহীতাদের পদচারণায় মুখর ছিল মেলা প্রাঙ্গণ। বিশেষ করে নারী ও তরুণ করদাতাদের ভিড় ছিল লক্ষ্যণীয়।

এবারের মেলায় বাড়তি আকর্ষণ ছিল শিক্ষার্থীদের নিয়ে কর শিক্ষণ ফোরাম। নতুন প্রজন্মের করদাতাদের আয়কর সম্পর্কে সচেতন করতে সপ্তাহব্যাপী এ আয়োজনের দ্বিতীয় দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি, ফিন্যান্স এবং ব্যাংকিং ও ইনস্যুরেন্স বিভাগের মোট ৪০ শিক্ষার্থী অংশ নেন। অংশ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে বিজয়ী ১০ শিক্ষার্থীর হাতে বই ও সনদ তুলে দেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

বিজয়ীদের মধ্যে ৩ শিক্ষার্থীকে প্রাইজবন্ডও দেওয়া হয়। এসময় এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২০১০ সাল থেকে শুরু হওয়া আয়কর মেলার পরিধি এবং মেলার মাধ্যমে আয়কর বিভাগের সেবার পরিসর বাড়ছে। এ ধারাবাহিকতায় ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’- স্লোগানকে সামনে রেখে এ বছর আয়কর মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ’।    

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৮
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।