ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চার দিনে সিলেটে কর আদায় ১৯ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৯ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
চার দিনে সিলেটে কর আদায় ১৯ কোটি টাকা ছুটির দিনেও সিলেটে কর মেলায় উপচেপড়া ভিড়, ছবি: বাংলানিউজ

সিলেট: আয়কর মেলার চতুর্থ দিনে সিলেটে ২ কোটি ৯১ লাখ ১২ হাজার ৫২৬ টাকা কর আদায় হয়েছে। শুক্রবার (১৬ নভেম্বর) দিনভর আয়কর মেলায় ৯৯৮ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন, জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এদিন সেবা নিয়েছেন ৩ হাজার ১৪১ জন, নতুন ইটিআইএন নিয়েছেন ৪২ জন। চার দিনে মেলা থেকে মোট কর আদায় হয়েছে ১৮ কোটি ৯৭ লাখ ২ হাজার ৮৯৪ টাকা।

সুনামগঞ্জ জেলায় মেলার তৃতীয় দিনে ৭ লাখ ৬৫ হাজার ২৮৪ টাকা আয়কর আদায় করা হয়েছে। এদিন মেলায় সেবা নিয়েছেন ৯৯৮ জন, নতুন ইটিআইএন দেওয়া হয় ১৩ জনকে, রিটার্ন দাখিল করেন ২৫৯ জন করদাতা।

একই দিন মৌলভীবাজার জেলার মেলার দ্বিতীয় দিনে মোট ৪ রাখ ৯৩ হাজার ৫৪২ টাকা কর আদায় করা হয়। সেবা ১০২১ জন, নতুন ইটিআইএন নিয়েছেন তিনজন, মোট ৪৬০ জন করদাতা রিটার্ন দাখিল করেন। এছাড়া হবিগঞ্জ জেলায় ৮ লাখ ২০ হাজার ৯৪৫ লাখ টাকা কর আদায় হয়েছে। এদিন সেবা নিয়েছেন ৭৫০ জন, নতুন ইটিআইএনধারী হয়েছেন ১৪ জন। রিটার্ন দাখিল করেন ৪০২ জন।

গোলাপগঞ্জ উপজেলার ভ্রাম্যমাণ আয়কর মেলার প্রথম দিনে ৯৫ লাখ ৭৮৫ টাকা কর আদায় হয়েছে। সেবা গ্রহণ নেন ২১১ জন, রিটার্ন দাখিল করেন ৩২ জন করদাতা।

গত ১৩ নভেম্বর থেকে নগরের রিকাবিবাজারে কর অঞ্চল সিলেট আয়োজিত আয়কর মেলা চলে আসছে। মেলা শেষ হবে ১৯ নভেম্বর। উদ্বোধনের পর থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে আসা মেলায় প্রতিদিন সেবাগ্রহীতাদের ঢল নামছে।

সিলেট শহর ছাড়াও ১৪ নভেম্বর কর অঞ্চল-সিলেটের আওতাধীন সুনামগঞ্জ জেলায় এবং ১৫ নভেম্বর মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলায় চার দিনব্যাপী আয়কর মেলা চলে আসছে। এছাড়া ১৬ নভেম্বর সিলেটের গোলাপগঞ্জ উপজেলায় ভ্রাম্যমাণ আয়কর মেলা শুরু হয়েছে।

সিলেটের উপ কর কমিশনার কাজল সিংহ বলেন, মেলায় বিভিন্ন বুথ থেকে ইটিআইএন পুনরায় নিবন্ধন, রিটার্ন গ্রহণ, অনলাইনে রিটার্ন দাখিলের জন্য আইডি ও পাসওয়ার্ড  এবং কর সংক্রান্ত প্রয়োজনীয় সহায়তা ও পরামর্শ দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সিলেটে আয়কর মেলায় ১০ কোটি ৪ লাখ ৫৫ হাজার ৬৩০ টাকা কর আদায় হয়েছে। মেলা থেকে সেবাগ্রহণ করেন ৩ হাজার ৪০১ জন, রিটার্ন দাখিল করেছেন ৯৮৮ জন এবং নতুন ইটিআইএন নিয়েছেন ৬৭ জন।

গত বুধবার মেলার দ্বিতীয় ৩ কোটি ৭৭ লাখ ২৮ হাজার ৯৮৮ টাকা কর আদায় হয়, ১ হাজার ৮৩০ জন, নতুন ইটিআইএন নিয়েছেন ৮৩ জন। এদিন মেলায় মোট ৯৯৬ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন।

মঙ্গলবার মেলার উদ্বোধনী দিনে ২ কোটি ৩৫ লাখ ৭৫ হাজার ৭৫০ টাকা আদায় করা হয়েছে। মেলা প্রাঙ্গণ থেকে সেবা নিয়েছেন ৯৮১ জন করদাতা, নতুন ইটিআইএনধারী হয়েছেন ৪০ জন। তিনদিনে মেলা থেকে ১৬ কোটি ৫ লাখ ৯০ হাজার ৩৬৮ টাকা কর আদায় করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৮
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।