ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাজশাহীতে চার দিনে ৭ কোটি ২১ লাখ টাকা আয়কর আদায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
রাজশাহীতে চার দিনে ৭ কোটি ২১ লাখ টাকা আয়কর আদায় রাজশাহী কর মেলা

রাজশাহী: রাজশাহী কর অঞ্চল আয়োজিত সপ্তাহব্যাপী করমেলার চতুর্থ দিন ছিল শুক্রবার (১৬ নভেম্বর)। ছুটির দিনে আজ উপচে পড়া ভিড় ছিল। এ চারদিনে ৭ কোটি ২১ লাখ ৪১ হাজার ১৬৫ টাকা আয়কর আদায় করা হয়েছে। এছাড়া মেলায় রিটার্ন দাখিল করা হয়েছে ৮ হাজার ২৮৮টি। টিআইএন নিয়েছেন নতুন ২৮১ জন করদাতা। 

জানতে চাইলে শুক্রবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় রাজশাহী কর অঞ্চলের উপ-কর কমিশনার আবু নসর মাহাবুবুজ্জামান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।  

মাহাবুবুজ্জামান বলেন, সপ্তাহব্যাপী কর মেলার প্রথম দিনেই (১৩ নভেম্বর) ৮৬ লাখ ৫৯ হাজার ৮৯৮ টাকা আয়কর আদায় করা হয়েছে।

এছাড়া মেলায় রিটার্ন দাখিল করা হয়েছে ৮৯৬টি। টিআইএন নিয়েছেন নতুন ৩৩ জন করদাতা। এছাড়া প্রথম দিনে আড়াই হাজারেরও বেশি করদাতা সেবা নিয়েছেন আয়কর মেলায়।  

মেলার দ্বিতীয় দিন বুধবার (১৪ নভেম্বর) ৭৫ লাখ ৪৮ হাজার ৮১৬ টাকা আয়কর আদায় করা হয়েছে। এছাড়া মেলায় রিটার্ন দাখিল হয়েছে এক হাজার ৯৭টি। টিআইএন নিয়েছেন নতুন ৫২ জন করদাতা। সেবা নিয়েছেন ৩ হাজার ৭৬৫ জন।  

তৃতীয় দিন বৃহস্পতিবার (১৫ নভেম্বর) ২ কোটি ২৯ লাখ ৪৬ হাজার ৮৪০ টাকা আয়কর আদায় হয়েছে। এছাড়া মেলায় রিটার্ন দাখিল করা হয়েছে পাঁচ হাজার ১৯৮টি। টিআইএন নিয়েছেন নতুন ১৬৫ জন করদাতা। সেবা নিয়েছেন ১৩ হাজার ২৩৩ জন।

চতুর্থ দিন শুক্রবার (১৬ নভেম্বর) ৩ কোটি ২৯ লাখ ৮৫ হাজার ৬১১ টাকা আয়কর আদায় করা হয়েছে। এছাড়া মেলায় রিটার্ন দাখিল হয়েছে এক হাজার ৯৭টি। টিআইএন নিয়েছেন নতুন ৫২ জন করদাতা। সেবা নিয়েছেন ৯ হাজার ৩১ জন করদাতা।

জানতে চাইলে কর অঞ্চলের উপ-কর কমিশনার আবু নসর মো. মাহাবুবুজ্জামান বলেন, কর দিতে উদ্বুব্ধ করতে মেলায় আয়কর ই-টিআইএন রেজিস্ট্রেশন, রি-রেজিস্ট্রেশন, নতুন করদাতাদের ইটিআইএন সনদ প্রদানসহ নানা ধরনের সেবা দেওয়া হচ্ছে। মুক্তিযোদ্ধা, নারী ও প্রতিবন্ধীদের জন্য রয়েছে আলাদা ব্যবস্থা।  

তিনি জানান, বর্তমানে নানান কারণে স্থানীয়ভাবে করদাতাদের মধ্যে ব্যাপক আগ্রহ দেখা দিয়েছে। কর মেলাতে সহজে কর পরিশোধ করা যায়। যার কারণে সারাবছর মানুষ এ মেলার জন্য অপেক্ষা করেন। আর তাই রাজশাহী কর অঞ্চলের কর্মকর্তা এবং কর্মচারীরাও তাদের সহায়তা দেওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

সপ্তাহব্যাপী আয়কর মেলা চলবে আগামী ১৯ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলায় সেবা গ্রহণ করা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৮
এসএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।