ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বরিশালে কর সংগ্রহ বাড়ছে 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
বরিশালে কর সংগ্রহ বাড়ছে  বরিশালে আয়কর জমা দিচ্ছেন বিভিন্ন পেশাজীবীরা। ছবি: বাংলানিউজ

বরিশাল: বরিশালের অশ্বিনী কুমার হলের আয়কর মেলা প্রাঙ্গণে করদাতা ও রিটার্ন দাখিলকারীদের ভিড়ে মেলাস্থলে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। 

মেলার প্রথম চারদিনে বরিশালে প্রায় ৩ কোটি টাকার কর আদায় হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ৭ হাজার ৩৫৬ জন করদাতা।

আর নতুন ‘ই- টিন’ এর মাধ্যমে করদাতা হয়েছেন ৩৬৭ জন।  

শনিবার (১৭ নভেম্বর) সকালে বরিশাল কর অঞ্চলের উপ কর কমিশনার (প্রশাসন) মো. আবুল কালাম আজাদ এ তথ্য জানান।  

তিনি বলেন, প্রতিদিন মেলায় করদাতাদের উপচেপড়া ভিড় থাকে। তাছাড়া গতবারের চেয়ে এবার আয়কর দাতারাও অনেক সচেতন হয়েছেন।  

‘তাই প্রথম চারদিনে মেলায় ২ কোটি ৯০ লাখ ৩৩ হাজার ৩৮২ টাকা কর আদায় হয়েছে। এছাড়া ৫৫ হাজার ৮৪৯ জনকে সেবা দিয়েছেন কর অঞ্চলের কর্মকর্তা ও কর্মচারীরা। ’  

তিনি জানান, মেলার প্রথম দিনে ৫৫ লাখ ৫৪ হাজার ৩৫৬ টাকা কর আদায় করা হয়েছে। পাশাপাশি রিটার্ন জমা দিয়েছেন ১ হাজার ৩৩৮ জন করদাতা। নতুন ‘ই- টিন’ এর মাধ্যমে করদাতা হয়েছেন ৮৫ জন। সেবাগ্রহণ করেছেন ৩ হাজার ২০৮ জন।  

দ্বিতীয় দিনে ৫৯ লাখ ৫৬ হাজার ৩৫৬ টাকা কর আদায় হয়েছে। মেলায় রিটার্ন জমা দিয়েছেন ১ হাজার ৩৪৫ জন করদাতা। নতুন ‘ই- টিন’ এর মাধ্যমে করদাতা হয়েছেন ১১৬জন। সেবা নিয়েছেন ১২ হাজার ৩৪১ জন।  

তৃতীয় দিনে ৯৫ লাখ ১৩ হাজার ৪৬৮ টাকা কর আদায় হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন ২ হাজার ২২৯ জন করদাতা। নতুন ‘ই- টিন’ এর মাধ্যমে করদাতা হয়েছেন ১১৬ জন। সেবাগ্রহণ করেছেন ২৩ হাজার ৮৬৩ জন।  

চতুর্থ দিনে ৮০ লাখ ৯ হাজার ৩৭১ টাকা কর আদায় হয়েছে। মেলায় রিটার্ন জমা দিয়েছেন ২ হাজার ৪৪৪ জন করদাতা। নতুন ‘ই- টিন’ এর মাধ্যমে করদাতা হয়েছেন ৫০ জন। সেবাগ্রহণ করেছে ১৬ হাজার ৪৩৭ জন।  

বরিশাল কর অঞ্চল কর কমিশনার মকবুল হোসেন পাইক  জানান, মেলায় করদাতাদের মাঝে ব্যাপক সাড়া লক্ষ্য করা যাচ্ছে। প্রতিদিন নতুন করদাতা সৃষ্টি হওয়ার পাশাপাশি রিটার্ন জমা দেওয়ার জন্য পুরাতন করদাতাদের ভিড় বাড়ছে।  

গত ১৩ নভেম্বর (মঙ্গলবার) থেকে বরিশাল অশ্বিনী কুমার হলে শুরু হয়েছে সাত দিনব্যাপী এই আয়কর মেলা। যা প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলেছে।  

বাংলা‌দেশ সময়: ১৮১৩ ঘণ্টা, ন‌ভেম্বর ১৭, ২০১৮
এমএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।