ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আয়কর মেলায় ৫ম দিনে আদায় সোয়া ৭ কোটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৮
আয়কর মেলায় ৫ম দিনে আদায় সোয়া ৭ কোটি সিলেটের আয়কর মেলা/ছবি: বাংলানিউজ

সিলেট: আয়কর মেলার পঞ্চম দিন শনিবার (১৭ নভেম্বর) ৭ কোটি ১৫ লাখ ৭৫ হাজার ৯৫০ টাকা কর আদায় করা হয়েছে। এদিন মেলা থেকে ৩ হাজার ২৮৭ জন করদাতা সেবা গ্রহণ করেছেন। আর নতুন ইটিআইএন নিয়েছেন ৪৩ জন। ২ হাজার ৫০৮ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন।

কর অঞ্চল সিলেটের উপ কর কমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) কাজল সিংহ এ তথ্য নিশ্চিত করে বলেন, একই দিনে সুনামগঞ্জে মেলার চতুর্থ দিন তথা শেষ দিনে ৯ লাখ ২ হাজার ৩৫৪ টাকা কর আদায় হয়েছে।
 
সেবা নিয়েছেন ৯৮০ জন, নতুন ইটিআইএন নিয়েছেন ১৯ জন এবং ১৯৬ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন।


 
এদিন মৌলভীবাজার জেলার মেলায় তৃতীয় দিনে মোট ৯৪৬ জন করদাতা সেবা গ্রহণ করেন, নতুন ১৬ জন করদাতাকে ইটিআইএন দেওয়া হয়েছে। আর রিটার্ন দাখিল করেছেন ৬২৯জন।
 
হবিগঞ্জ জেলার মেলায় তৃতীয় দিনে ১৬ লাখ ৫০ হাজার ৩২১ টাকা কর আদায় করা হয়েছে। এদিন মেলায় সেবা গ্রহণ করেছেন ৯৩১ জন, নতুন ইটিআইএন নিয়েছেন ৩১ জন এবং ৩১৬ জন করদাতা রিটার্ন দাখিল করেছেন।
 
গোলাপগঞ্জ উপজেলার ভ্রাম্যমাণ আয়কর মেলার দ্বিতীয় দিনে ১ লাখ ৬৫ হাজার ২২৮ টাকা কর আদায় করা হয়েছে। এদিন সেবা নিয়েছেন ১৯৮ জন করদাতা, নতুন ইটিআইএন নিয়েছেন ২ জন, মেলায় রিটার্ন জমা দিয়েছেন ৭৬ জন।
 
ছাতক উপজেলার ভ্রাম্যমাণ আয়কর মেলায় ২৯৫ জন করদাতা সেবা গ্রহণ করেন। মোট ৮৪ জন করদাতা রিটার্ন দাখিল করেন এবং মেলায় আয়কর আদায় হয়েছে ২ লাখ ৮৭ হাজার ৯৬৮ টাকা।
 
ফেঞ্চুগঞ্জ উপজেলার ভ্রাম্যমাণ আয়কর মেলায় ১৯২ জন করদাতা সেবা গ্রহণ করেন, নতুন ইটিআইএন নিয়েছেন ৭ জন, ১২৬ জন করদাতা রিটার্ন দাখিল করেন এবং মোট আদায়ের পরিমাণ ২ লাখ ৭০ হাজার ৫৬৯ টাকা।
 
এছাড়া শুক্রবার (১৬ নভেম্বর) আয়কর মেলার চতুর্থ দিনে সিলেটে ২ কোটি ৯১ লাখ ১২ হাজার ৫২৬ টাকা কর আদায় হয়। সপ্তাহব্যাপী চলে আসা মেলায় মোট পাঁচ দিনে সিলেটে ২৬ কোটি ১২ লাখ ৭৮ হাজার ৮৪৪ টাকার কর আদায় করা হয়েছে।
   
গত ১৩ নভেম্বর থেকে নগরীর মোহাম্মদ আলী জিমনেশিয়ামে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আয়কর মেলা ১৯ নভেম্বর পর্যন্ত চলবে।  

সিলেট শহর ছাড়াও ১৪ নভেম্বর কর অঞ্চল-সিলেটের আওতাধীন সুনামগঞ্জ জেলায়, ১৫ নভেম্বর মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলায় চার দিনব্যাপী আয়কর মেলা শুরু হয়েছে।
 
তাছাড়াও ১৬ নভেম্বর থেকে সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলায় ২ দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা হয়, ১৭ নভেম্বর সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলায় এবং সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপজেলায় ভ্রাম্যমাণ মেলা অনুষ্ঠিত হয়।
 
এবারের আয়কর মেলায় বিভিন্ন বুথ থেকে ই-টিআইএন রেজিস্ট্রেশন, রি-রেজিষ্ট্রেশন, রিটার্ন গ্রহণ, অনলাইনে রিটার্ন দাখিলের জন্য আইডি ও পাসওয়ার্ড ও কর সংক্রান্ত প্রয়োজনীয় সহায়তা ও পরামর্শ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
 
বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
এনইউ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।