ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

দেশের ব্যবসায়ীরা কঠিন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৯ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৮
দেশের ব্যবসায়ীরা কঠিন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে ন্যাশনাল স্টিয়ারিং কমিটি অন ইজি অব ডুইং বিজনেস কমিটির সভায় বক্তারা

ঢাকা: আমাদের যে লক্ষ্যমাত্রা ধরা হয় তার থেকে বেশি অর্জন করি। তারপরও দেশের ব্যবসায়ীরা কঠিন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। এছাড়া আমাদের দেশে বিদেশি বিনিয়োগকারী এসে ফিরে যায়। কারণ আমাদের ব্যবসা শুরু করতে এতো ধাপ পেরোতে হয় যা পৃথিবীর কোনো দেশে নেই। পাশাপাশি আমরা র‌্যাংকিংয়ে পিছিয়ে আছি। 

মঙ্গলবার (৪ ডিসেম্বর) রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে ব্যবসা-বাণিজ্য সহজীকরণে করণীয় বিষয়ে নির্দেশনার জন্য গঠিত ন্যাশনাল স্টিয়ারিং কমিটি অন ইজি অব ডুইং বিজনেস কমিটির সভায় বক্তারা একথা জানান।  

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপত্বিতে সভায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

সভায় মূল প্রবন্ধে উপস্থান করেন বিডার নির্বাহী পরিচালক কাজী এম আমিনুল ইসলাম।
 
অর্থমন্ত্রী অবুল মাল আবদুল মুহিত বলেন, ব্যবসা সহজ করতে নতুন উদ্যোক্তারা ট্রেড লাইসেন্স পাওয়ার পর যেন আর কোনো দরবারে গিয়ে মাথা ঠুকতে না হয়। তদবির জিনিসটা খুব খারাপ। পৃথিবীর অনেক দেশেই এই শ্রেণীর লোক রয়েছে। তারা তাদের একটি কাঠামোর মধ্য নিয়ে এসেছে। আমাদেরও তাদের একটি কাঠামোর মধ্যে নিয়ে আসতে হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, বাণিজ্য গতিশীল ও সহজ করতে বিনিয়োগ বাড়াতে হবে। আর বিনিয়োগ বাড়াতে নিরাপত্তা গুরুত্বপূর্ণ। বর্তমানে দেশে সবকিছু রয়েছে। দেশকে এগিয়ে নিতে হলে পরবর্তী যে সরকারই আসুক এই বিষয়গুলো বাস্তবায়ন করতে হবে। তাহলে ব্যবসা সহজীকরণ সূচকে আমরা অনেকটা এগিয়ে যাবো।

নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, বাংলাদেশ বর্তমানে যে উন্নয়নের ট্রেকে আছে পরবর্তীতে যে সরকারই ক্ষসতায় আসুক না কেন তারা এই ট্রেক থেকে বেরিয়ে আসতে পারবে না। আমাদের উন্নয়ন অনেক হয়েছে। এই ধারা অব্যাহত রাখতে হবে। এজন্য ব্যবসায়ীদের মানসিকতার উপর প্রশিক্ষণ দিতে হবে। কারণ তারা ব্যাংক থেকে ঋণ নিয়ে ঋণ দেয় না।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৮
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa