ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

স্বর্ণের দাম বাড়লো ভরিতে ১১৬৬ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
স্বর্ণের দাম বাড়লো ভরিতে ১১৬৬ টাকা স্বর্ণালঙ্কার। ফাইল ফটো

ঢাকা: সাড়ে চারমাস পর আবারও বাড়লো স্বর্ণের দাম। ২২, ২১ ও ১৮ ক্যারেটের প্রতি ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বেড়েছে। তবে অপরিবর্তিত রয়েছে সনাতন পদ্ধতিতে স্বর্ণ ও রূপার দাম।  এর আগে স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে চলতি বছরের ৬ আগস্ট।  

রোববার (২৩ ডিসেম্বর) থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ বিক্রি হবে ৪৮ হাজার ৬৩৯ টাকায়।  
 
বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে নতুন এ দামের কথা জান‍ানো হয়েছে।

শনিবার (২২ ডিসেম্বর) বাজুস প্রেসবিজ্ঞপ্তিতে জানায়, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে স্বর্ণের এ দাম নির্ধারণ করা হয়েছে। এর আগে চলতি বছরের ৬ আগস্ট স্বর্ণের দাম নির্ধারণ হয়েছিলো।  
 
বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকা অনুযায়ী, সবচেয়ে ভালোমানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হবে ৪৮ হাজার ৬৩৯ টাকায়।

শনিবার পর্যন্ত এ মানের স্বর্ণের ভরিপ্রতি বিক্রিমূল্য ছিল ৪৭ হাজার ৪৭২  টাকা। অর্থাৎ প্রতি ভরিতে এ মানের স্বর্ণের দাম বেড়েছে এক হাজার ১৬৬ টাকা।
 
পরবর্তী দাম নির্ধারণ না হওয়া পর্যন্ত ২১ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি বিক্রি হবে ৪৬ হাজার ৩৬৪ টাকায়। শনিবার পর্যন্ত এ মানের প্রতি ভরি স্বর্ণের বিক্রিমূল্য ছিলো ৪৫ হাজার ১৯৮ টাকা। ভরিপ্রতি বেড়েছে এক হাজার ১৬৬ টাকা।
 
আর ১৮ ক্যারেটের স্বর্ণ এক হাজার ১৬৬ টাকা বেড়ে ভরিপ্রতি বিক্রি দর দাঁড়িয়েছে ৪১ হাজার ২৯১ টাকা। শনিবার পর্যন্ত মানের স্বর্ণের ভরিপ্রতি দাম রয়েছে ৪০ হাজার ১২৪ টাকা।
 
অন্যদিকে সনাতন পদ্ধতির স্বর্ণের ভরিপ্রতি ২৭ হাজার ৫৮৫ টাকার।

এদিকে স্বর্ণের দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ২১ ক্যাডমিয়ামের প্রতি ভরি রূপার বিক্রিমূল্য এক হাজার ৫০ টাকা।
 
বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৮
এসই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa