ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

মাস্টারকাডের্র কন্ট্যাক্টলেস ক্রেডিট কার্ড চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
মাস্টারকাডের্র কন্ট্যাক্টলেস ক্রেডিট কার্ড চালু মাস্টারকার্ড ওয়ার্ল্ড এবং মাস্টারকার্ড টাইটেনিয়াম কন্ট্যাক্টলেস ক্রেডিট কার্ডের উদ্বোধন

ঢাকা: আরও বেশি স্বাচ্ছন্দ্য ও দ্রুত নিরাপদ লেনদেন নিশ্চিত করতে দেশে প্রথমবারের মতো মাস্টারকার্ড  ব্র্যান্ডেড কন্ট্যাক্টলেস ক্রেডিট কার্ড চালু করেছে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি)।

রোববার (২৩ ডিসেম্বর) এমটিবি টাওয়ারে মাস্টারকার্ড ওয়ার্ল্ড এবং মাস্টারকার্ড টাইটেনিয়াম কন্ট্যাক্টলেস ক্রেডিট কার্ডের উদ্বোধন ঘোষণা করা হয়।

এখন থেকে মাস্টারকার্ডের কন্ট্যাক্টলেস মাস্টারকার্ড ওয়ার্ল্ড ও মাস্টারকার্ড টাইটেনিয়াম ক্রেডিট কার্ডধারীদের ট্রানজেকশন সম্পূর্ণ করার জন্য কার্ড রিডার বা পিওএস টার্মিনালের সামনে শুধু কার্ডটি ট্যাপ করতে হবে, এর ফলে টার্মিনালে কার্ড সোয়াইপ করার বা কার্ড প্রবেশের প্রয়োজন হবে না।

সংশ্লিষ্টরা জানান, এই সেবা কার্ডহোল্ডারদের জন্য লেনদেন প্রক্রিয়া করে তুলবে আগের তুলনায় আরো দ্রুত, সহজ ও সুবিধাজনক। বাংলাদেশ ব্যাংকের নির্দেশিকা অনুসারে, কন্ট্যাক্টলেস ক্রেডিট কার্ডে ট্যাপিংয়ের মাধ্যমে লেনদেনের জন্য সর্বোচ্চ পরিমাণ তিন হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। তিন হাজার টাকার বেশি লেনেদেনের জন্য কার্ডহোল্ডারদের কার্ডটি টার্মিনালে প্রবেশ করিয়ে বা সোয়াইপ করে পিন নম্বর ব্যবহার করতে হবে।

মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের সহযোগিতায় বাংলাদেশের কার্ডহোল্ডারদের জন্য মাস্টারকার্ড প্রথম কন্ট্যাক্টলেস ক্রেডিট কার্ড সেবা চালু করতে পেরে অত্যন্ত আনন্দিত। এই উদ্যোগটি বাংলাদেশকে ক্যাশলেস সোসাইটির বাইরে নিয়ে যাওয়ার মাস্টারকার্ডের বৃহত্তর লক্ষ্য বাস্তবায়নে সহায়তা করবে। যার মধ্য দিয়ে অন্য দেশগুলোর কার্ডহোল্ডারদের মতো আমাদের দেশের কার্ডহোল্ডাররাও সুবিধাজনক, নিরাপদ ও দ্রুততর লেনদেন করার সুযোগ পাবেন।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের এমডি ও সিইও আনিস এ খান বলেন, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক তার মূল্যবান কার্ডহোল্ডারদের সঙ্গে কন্ট্যাক্টলেস মাস্টারকার্ড ওয়ার্ল্ড ও মাস্টারকার্ড টাইটেনিয়াম ক্রেডিট কার্ডগুলোর লেনদেনের দক্ষতা প্রদান করতে পেরে অত্যন্ত আনন্দিত। আমাদের কার্ডহোল্ডাররা পিওএস টার্মিনালে তাদের কার্ড প্রবেশ না করিয়েই দ্রুত গতি ও অত্যন্ত সহজ উপায়ে লেনদেন উপভোগ করতে পারবেন।

অনুষ্ঠানে জানানো হয়, এই কার্ড দেশে গ্রাহকদের আরও দক্ষ করে গড়ে তুলবে আগের চেয়ে বেশি স্বাচ্ছন্দ্যে ও দ্রুত লেনদেন নিশ্চিত করবে। নতুন যাত্রায় দেশে নগদ অর্থের নিরাপদ, দ্রুত ও সহজ লেনদেন নিশ্চিত করার লক্ষ্যে মাস্টারকার্ডের অঙ্গীকার আরও শক্তিশালী করবে।

এই মাইলফলকটি স্মরণীয় করে রাখতে এমটিবি ও মাস্টারকার্ড সমস্ত মাস্টারকার্ড ব্র্যান্ডেড কন্ট্যাক্টলেস কার্ডহোল্ডারদের জন্য সারা দেশে বাছাই করা সহযোগী আউটলেটগুলোতে ডাইনিং, লাইফস্টাইল ও বাসস্থান ব্যবহার করার ক্ষেত্রে আকর্ষণীয় ছাড়ের সুযোগ দিচ্ছে।

২০১৯ সালের মার্চ মাস পর্যন্ত মাস্টারকার্ড ওয়ার্ল্ড ও মাস্টারকার্ড টাইটেনিয়াম কার্ডহোল্ডাররা তাদের কার্ডের মাধ্যমে প্রতিবার ৫০ টাকা বা ১ মার্কিন ডলার খরচ করলেই কার্ডে দ্বিগুণ রিওয়ার্ড পয়েন্ট যোগ হবে। মাস্টারকার্ড ওয়ার্ল্ড কার্ডহোল্ডাররা দুই পয়েন্টের পরিবর্তে চার পয়েন্ট পাবেন এবং মাস্টারকার্ড টাইটেনিয়াম ব্যবহারকারীরা এক পয়েন্টের পরিবর্তে দু’টি পয়েন্ট পাবেন।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৮
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa