ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নয় মাস আইপিও আসেনি, তবু বাজার পড়লো কেন?

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
নয় মাস আইপিও আসেনি, তবু বাজার পড়লো কেন? সিএমজেএফের অফিস উদ্বোধন অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: নয় মাস বাজারে কোনো আইপিও (প্রাথমিক গণপ্রস্তাব) আসেনি, তারপরও বাজার পড়ে গেলো কেন জানতে চেয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর মতিঝিলে জীবন বীমা টাওয়ারে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) অফিস উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ প্রশ্ন করেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আইপিওর সঙ্গে বাজার পড়ে যাওয়ার কোনো সম্পৃক্ততা নেই।

বাজারে যদি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কার্যকর ভূমিকা পালন না করেন তাহলে গতিশীল, দীর্ঘমেয়াদী ও শক্তিশালী পুঁজিবাজার গড়ে তোলা সম্ভব নয়।

তিনি বলেন, পৃথিবীর কোনো দেশেই রেগুলেটরির বিরুদ্ধে আন্দোলন হয় না। কিন্তু আমাদের দেশে হয়েছে। এটি অজ্ঞতার কারণে হচ্ছে।

ড. এম খায়রুল হোসেন বলেন, নয় বছর ধরে আমরা পুঁজিবাজার উন্নয়নে কাজ করছি। দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে ও শিল্পায়নের জন্য আমরা পুঁজিবাজারকে শক্তিশালী করে তৈরি করেছি। আগামী দিনে এর সুফল সবাই পাবেন। তাই সবার মধ্যেই নিজ থেকে জবাবদিহিতার জায়গা তৈরি করতে হবে।

সিএমজেএফের সভাপতি হাসান ইমাম রুবেলের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন বিএসইসি কমিশনার হেলাল উদ্দিন নিজামী, মো. কামারুজ্জামান, স্বপন কুমার বালা, ডিএসইর পরিচালক রকিবুর রহমান, মিনহাজ মান্নান ইমন, ডিবিএ’র সভাপতি শাকিল রিজভী, সিএসই’র পরিচালক সাইদুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৯
এসএমএকে/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।