ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘আগামী বোরো মৌসুমে সরকারিভাবে ধান-চাল কেনা বাড়ানো হবে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
‘আগামী বোরো মৌসুমে সরকারিভাবে ধান-চাল কেনা বাড়ানো হবে’

নওগাঁ: সরকারিভাবে খাদ্যশস্য সংগ্রহে আগামীতে সারাদেশে ডিজিটাল অ্যাপসের ব্যবহার চালু করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। আগামী বোরো মৌসুমে সরকারিভাবে ধান-চাল কেনার পরিমাণ আরো বাড়ানো হবে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, এবার আমন মৌসুমে পরীক্ষামূলকভাবে পাইলট প্রকল্পের আওতায় ১৬টি উপজেলায় ডিজিটাল অ্যাপের ব্যবহার শুরু করা হয়। এই অ্যাপ এর নাম ‘কৃষকের অ্যাপ’।

একজন কৃষক সরকারের কাছে ধান বিক্রির জন্য এই অ্যাপের মাধ্যমে আবেদন করতে পারবেন এবং এই অ্যাপের মাধ্যমেই তিনি তার সব তথ্য জানতে পারবেন।

শুক্রবার (২৭ ডিসেম্বর) নওগাঁয় আমন ধান সংগ্রহের উদ্বোধন করে তিনি এ কথা বলেন।  

খাদ্যমন্ত্রী বলেন, একজন কৃষক নির্বাচিত হয়েছেন কিনা, তিনি কি পরিমাণ ধান দিতে পারবেন এসব তথ্যই এই অ্যাপের মাধ্যমে একজন কৃষক ঘরে বসেই জানতে পারবেন। এই পাইলট স্কিম সফল হওয়ায় এটি সারাদেশে ছড়িয়ে দেওয়ার চিন্তা করা হচ্ছে বলেও জানান মন্ত্রী।

এছাড়া আগামী বোরো মৌসুমে সরকারিভাবে ধান-চাল কেনার পরিমাণ আরো বাড়ানো হবে। এজন্য আগে থেকেই প্রস্তুতি নেওয়া হচ্ছে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে নওগাঁর জেলা প্রশাসক হারুন অর-রশীদ, ভারপ্রাপ্ত পুলিশ সুপার রাশিদুল হক, জেলা খাদ্য নিয়ন্ত্রক জিএম ফারুক হোসেন পাটোয়ারীসহ খাদ্য বিভাগের কর্মকর্তা ও চালকল মালিক সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।