ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিলেট চেম্বারের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৯
সিলেট চেম্বারের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

সিলেট: সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির-২০১৯ সালের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৮ ডিসেম্বর) দুপুরে চেম্বার মিলনায়তনে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব।

স্বাগত বক্তব্যে তিনি বলেন, সিলেট অঞ্চলের ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ও ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণে সিলেট চেম্বার কাজ করে যাচ্ছে।

আবু তাহের বলেন, আমরা ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যা সমাধানে সচেষ্ট রয়েছি।

বর্তমান কমিটি গত ১ অক্টোবর দায়িত্ব গ্রহণের পর মাত্র তিন মাসে অনেকগুলো উল্লেখযোগ্য কার্যক্রম সম্পন্ন করেছে। যার মধ্যে- বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার উন্নয়নে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ে প্রস্তাবনা প্রেরণ, বিদ্যুৎ বিভাগের সঙ্গে আলোচনা, পর্যটন ও রেল সেবার উন্নয়নে পর্যটন ও রেল মন্ত্রণালয়ে প্রস্তাবনা প্রেরণ, বিসিক শিল্পনগরী সম্প্রসারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা, রপ্তানিকারকদের দক্ষতা বৃদ্ধিতে রপ্তানি সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হয়। এছাড়া ভারতের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধিতে ইন্ডিয়া বাংলাদেশ স্টেকহোল্ডার্স মিটে যোগদান, মেঘালয় রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে দ্বি-পাক্ষিক আলোচনা, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের বাজার মনিটরিং, প্রবাসী বিনিয়োগ বৃদ্ধিতে বিভিন্ন সংগঠন ও বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে মতবিনিময়, সিলেট জেলার মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, ব্যবসায়ীদের ভ্যাট-ট্যাক্স, আমদানি-রপ্তানি, পরিবেশগত এবং অন্যান্য সমস্যা নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা ইত্যাদি অন্যতম।

তিনি বলেন, চেম্বারের সদস্যদের বিভিন্ন সমস্যা সমাধানে এবং চেম্বারের কার্যক্রমে গতিশীলতা আনয়নে আমরা সেক্টরওয়ারি অনেকগুলো সাব কমিটি গঠন করেছি। এসব সাব কমিটির সহযোগিতায় ও পরামর্শে ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যা সমাধান করতে পারবো বলে আমরা আশাবাদী।

চেম্বারের সদস্যদের মধ্যে সম্প্রীতি ও সোহার্দ্যপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে আগামী ১১ জানুয়ারি এয়ারপোর্ট রোডে অ্যাডভেঞ্চার ওয়ার্ল্ডে প্রথমবারের মতো একটি মিলনমেলা আয়োজন করা হচ্ছে। মিলনমেলায় অংশগ্রহণের জন্য নাম রেজিস্ট্রেশনের জন্য চেম্বারের সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

সভায় সদস্যরা বর্তমান কমিটির তিন মাসের কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং ব্যবসায়ীদের কল্যাণে গৃহীত পদক্ষেপগুলোর জন্য সভাপতি ও পরিচালনা পরিষদকে ধন্যবাদ জানান।

সদস্যরা সিলেটের ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন, ফুটপাত দখলমুক্তকরণ, যানজট নিরসন, পর্যটন খাতের উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে পরামর্শ ও মতামত তুলে ধরেন।

চেম্বার সভাপতি সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং সদস্যদের প্রস্তাবনা ও পরামর্শ অনুযায়ী ভবিষ্যতে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

সভায় আলোচ্যসূচি অনুযায়ী ২০১৮ সালের বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী, ২০১৯ সালের বার্ষিক প্রতিবেদন ও ২০১৮-২০১৯ সালের অডিট রিপোর্ট অনুমোদিত হয়। এছাড়া ২০১৯-২০২০ অর্থবছরের জন্য অডিটর নিয়োগ করা হয়।

রীতি অনুযায়ী সভায় ২০১৯-২০২১ সাল মেয়াদি নির্বাচনের ফলাফল ঘোষণা করেন নির্বাচন বোর্ড-২০১৯ এর চেয়ারম্যান অ্যাডভোকেট মো. নাসির উদ্দিন খান।     

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- সিলেট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি চন্দন সাহা, সহ-সভাপতি তাহমিন আহমদ, পরিচালক মো. এমদাদ হোসেন, মো. সাহিদুর রহমান, পিন্টু চক্রবর্তী, আব্দুর রহমান, ফালাহ উদ্দিন আলী আহমদ, মো. আব্দুর রহমান (জামিল), হুমায়ুন আহমদ, মো. আতিক হোসেন, মো. নজরুল ইসলাম, ওয়াহিদুজ্জামান চৌধুরী, আমিনুজ্জামান জোয়াহির, খন্দকার ইসরার আহমদ রকী, শমশের জামাল, সাবেক সহ-সভাপতি মো. দিলওয়ার হোসেন, নির্বাচন বোর্ড-২০১৯ এর সদস্য অ্যাডভোকেট মো. জুনেল আহমদ ও সিলেট চেম্বারের সদস্যরা।  

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৯
এনইউ/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।