ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলা কিউআর কোড সমাধান চালু করলো এমটিবি-মাস্টারকার্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
বাংলা কিউআর কোড সমাধান চালু করলো এমটিবি-মাস্টারকার্ড

ঢাকা: অর্থনীতিতে ডিজিটালাইজেশনের মাইলফলক হিসেবে ‘বাংলা কিউআর’ চালুর ঘোষণা দিয়েছে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড। মাস্টারকার্ডের সহযোগিতায় ইন্টারঅপারেবল কুইক রেসপন্স (কিউআর) ভিত্তিক পেমেন্ট সমাধানের এ সেবা চালু করতে যাচ্ছে ব্যাংকটি।

রোববার (২৯ ডিসেম্বর) ব্যাংকটির পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজধানীর হোটেল ইন্টানকন্টিনেন্টালে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বাংলা কিউআর চালুর ঘোষণা দেয়া হয়। দেশে প্রথমবারের মত এ বাংলা কিউআর মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের (এমটিবি) মাস্টারকার্ড ব্র্যান্ডেড ক্রেডিট, ডেবিট এবং প্রিপেইড কার্ড ব্যবহার করে কার্ডধারীদের অর্থ প্রদানের সুবিধা দেবে।

বাংলা কিউআর হল বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত দেশের জাতীয় কিউআর। নতুন এ প্রযুক্তির সাহায্যে এমটিবি মাস্টারকার্ডধারীরা তাদের এমটিবি মোবাইল ব্যাংকিং অ্যাপ্লিকেশনে ‘স্ক্যান টু পে’তে প্রবেশ করে মার্চেন্টের চেকআউট কাউন্টারে প্রদর্শিত কিউআর কোডটি স্ক্যান করে অর্থ প্রদান করতে পারবেন। এরপর কার্ডহোল্ডারকে এমটিবি’র ডেবিট, ক্রেডিট বা প্রিপেইড কার্ডের মাধ্যমে অর্থ প্রদান সম্পূর্ণ করতে পিন এবং অর্থের পরিমাণ প্রদান করতে হবে। লেনদেনের জন্য দ্রুত, সুরক্ষিত এবং উদ্ভাবনী দৃষ্টিভঙ্গি সরবরাহের মাধ্যমে, মাস্টারকার্ডের কিউআর প্রযুক্তি কার্ড হোল্ডারদেরকে নগদ অর্থ বহনের প্রয়োজনীয়তা হ্রাস করে এবং ব্যবহারকারীদের সুবিধার পরিমাণ বৃদ্ধি করে।

বাংলা কিউআর দিয়ে ভোক্তাদের বিভিন্ন পেমেন্ট নেটওয়ার্কের একাধিক কিউআর কোড ব্যবহারের প্রয়োজন হবে না। একইভাবে, ব্যবসায়ীদের তাদের স্টোরফ্রন্টে কেবল একটি কিউআর কোড প্রদর্শন করে অর্থ প্রদানের প্রক্রিয়াটি দ্রুত, মসৃণ এবং বিরামহীন করে তুলবে। নগদহীন সমাজ গঠনে সরকারের নিরলস প্রচেষ্টার অংশ হিসেবে অত্যাধুনিক এ প্রযুক্তিটি দেশে ডিজিটাল পেমেন্ট গ্রহণযোগ্যতার উল্লেখযোগ্য হারে বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ইলেকট্রনিক পেমেন্ট গ্রহণের মাধ্যমে আরও বেশি বিপনীকেন্দ্র তাদের গ্রাহকদের সুবিধার্থে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করছেন এবং ডিজিটাল পেমেন্টগুলির এগিয়ে যাওয়ার পথ সুগম করছে। কিউআর প্রতিদিনের ব্যয় সহজ এবং সুবিধাজনক করে তুলবে। এটি এমএসএমই বিভাগগুলোতে বসানো হবে যেখানে বর্তমানে ডিজিটাল অর্থ প্রদানের সুবিধা এখন পর্যন্ত নেই।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর আহমেদ জামাল।

মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল এই উদ্যোগ সম্পর্কে বলেন, মাস্টারকার্ড দেশের প্রথম জাতীয় ইন্টারঅপারেবল কিউআর কোড-ভিত্তিক সল্যুশন ‘বাংলাকিউআর’ চালু করার উদ্দেশ্যে একটি শীর্ষস্থানীয় ব্যাংককে সহযোগিতা করতে পারার জন্য বাংলাদেশের প্রথম পেমেন্ট নেটওয়ার্ক হিসেবে অত্যন্ত আনন্দিত। দ্রুত, সুরক্ষিত এবং সুবিধাজনক এ অর্থ প্রদানের পদ্ধতিটি বাংলাদেশের প্রথমবারের জন্য হবে, যা কন্টাক্টলেস অর্থ প্রদানের ক্ষেত্রে দেশের গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত হবে। মাস্টারকার্ড তার কার্ডহোল্ডারদের জন্য আরও সহজ, নিরাপদ এবং দক্ষ ডিজিটাল পেমেন্ট তৈরিতে এবং ডিজিটাল বাংলাদেশ গঠনে সহায়তা করার জন্য আরও প্রযুক্তি-ভিত্তিক সমাধান প্রবর্তনের প্রত্যাশায় রয়েছে।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের (এমটিবি) ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান বলেন, এমটিবি তার গ্রাহকদের জন্য দ্রুত এবং আরও সুবিধাজনক পদ্ধতিতে অর্থ প্রদানের ব্যবস্থা প্রদান করতে পেরে অত্যন্ত আনন্দিত। এমটিবি অ্যাপ্লিকেশন দ্বারা কিউআর কোডটি দ্রুত স্ক্যান করার সঙ্গে সঙ্গে আমাদের কার্ডধারীরা আগের চেয়ে বেশি সহজে অর্থ প্রদান করতে সক্ষম হবেন। আমরা নিশ্চিত যে এমটিবি এবং মাস্টারকার্ডের যৌথ প্রচেষ্টার ফলস্বরূপ বাংলা কিউআর বাংলাদেশে ডিজিটাল পেমেন্টের এক নতুন যুগ নিয়ে আসবে।

বাংলাদশ সময়: ২২০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৯
এসই/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।