ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এপ্রিল থেকে সব ঋণের সুদ হার সর্বোচ্চ ৯ শতাংশ: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এপ্রিল থেকে সব ঋণের সুদ হার সর্বোচ্চ ৯ শতাংশ: অর্থমন্ত্রী

ঢাকা: সব ব্যাংকের আমানত এর ওপর সুদ হার ৬ শতাংশ এবং ঋণের সুদের হার সর্বোচ্চ ৯ শতাংশ হারে আগামী ১ এপ্রিল থেকে কার্যকর হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।        

সোমবার (৩০ ডিসেম্বর) গুলশান ১ এ জব্বার টাওয়ারে ব্যাংক অ্যাসোসিয়েশনের সভা শেষে মন্ত্রী এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, আমরা ৯ শতাংশ সুদ শুধু শিল্পখাতে বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছিলাম।

এখন সিদ্ধান্ত হয়েছে ক্রেডিট কার্ড বাদে সব ঋণের সুদহার হবে ৯ শতাংশ। শিগগিরই বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে সার্কুলার জারি করবে। প্রধানমন্ত্রীর চাহিদা ৯ শতাংশ সুদহার সব ক্ষেত্রে হতে হবে। আমরা সেই সিদ্ধান্তই নিয়েছি। তবে সবক্ষেত্রে সেটা কাভার করতে কিছু সময় লাগবে। ব্যাংকগুলো সময় চেয়েছিল, আমরা দু’মাস কনফার্ম করেছি, আরেক মাস বাড়ানোর বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে কনফার্ম করবো। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে ১০ মিনিটের ভেতর কথা বলবো আরেক মাস সময় বাড়ানোর ইস্যুতে।

তিনি বলেন, ১ জানুয়ারি থেকে শিল্পঋণের সুদ হার সিঙ্গেল ডিজিটে কার্যকর করা কথা বলেছিলাম। এই সার্কুলারটা আজকেও ইস্যু করতে পারিনি। কারণ তার আগেই প্রধানমন্ত্রী কিছু নির্দেশনা দিয়েছিলেন, সেই নির্দেশনার আলোকে আমরা প্রথমে যেভাবে করতে চেয়েছিলাম, প্রধানমন্ত্রী সেটিও ঠিক রেখেছেন। তবে তার সঙ্গে আরও কিছু সংশোধন করেছেন। ওনাদের (ব্যাংকের চেয়ারম্যান ও এমডি) কিছু দাবি ছিল, ওনারা তিনমাস সময় চান। এটাকে বাস্তবায়ন করার জন্য। জানুয়ারি ১ তারিখ থেকে না করে ১ এপ্রিল থেকে বাস্তবায়ন করতে চান। এ বিষয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে আমি ২ মাস সময় নিয়ে আসছিলাম, কিন্তু ওনারা তিন মাস সময় চাচ্ছেন।

বৈঠক শেষে বিএবির চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, অর্থমন্ত্রী যে কথাগুলো বলেছেন, একই কথা আমিও বলবো। এর আগে অর্থমন্ত্রী, গভর্নর এবং আমি প্রধানমন্ত্রীর সঙ্গে একত্রিত হয়েছিলাম। প্রধানমন্ত্রী আমাদের বলেছেন, শুধু উৎপাদনশীল নয়, শিল্পকারখানা নয়, সব ঋণ নয় শতাংশ বা তার নিচে হতে হবে। এজন্য আমরা কয়টা দিন সময় চেয়েছি এবং সময় পেয়েছি। অর্থমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী গভর্নর কাজও শুরু করে দিয়েছেন। দেশের স্বার্থে জনগণের স্বার্থে আমাদের চাকরি এবং শিল্পের সম্প্রসারণের স্বার্থে, অর্থনীতির স্বার্থে এপ্রিলের ১ তারিখ থেকে আমানতে সর্বোচ্চ ৬ শতাংশ এবং ঋণে ৯ শতাংশ সুদ কার্যকর করতে পারবো।

বাংলাদেশ সময়: ২৩১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
এমআইএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।