ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আবারও শুরু হচ্ছে সেরা রাঁধুনী প্রতিযোগিতা

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
আবারও শুরু হচ্ছে সেরা রাঁধুনী প্রতিযোগিতা

ঢাকা: স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের সুপরিচিত ব্র্যান্ড রাঁধুনীর নিয়মিত উদ্যোগ ‘সেরা রাঁধুনী’।  

‘শুধু ঘরের মানুষ আর পরিচিতমহলে নয়, আপনার রান্নার দক্ষতার কথা এবার জানবে সারাদেশ’- এ স্লোগানকে প্রতিপাদ্য করে খুব শিগগিরই শুরু হতে যাচ্ছে এর ষষ্ঠ আসর ‘সেরা রাঁধুনী ১৪২৭’।

বাংলাদেশের আনাচে-কানাচে ছড়িয়ে থাকা নানারকম রান্নায় পারদর্শী রাঁধুনীদের খুঁজে বের করার প্রতিযোগিতা সেরা রাঁধুনী ১৪২৭ প্রচারিত হবে মাছরাঙা টেলিভিশনে। সেরা রাঁধুনীর গত পাঁচ আসরের ভিন্ন ও সফল আয়োজনের ধারাবাহিকতা বজায় রেখে এবারের আয়োজনেও থাকছে নতুনত্ব এবং উপভোগ্য প্রতিদ্বন্দ্বিতার আভাস। থাকছে যথারীতি অভিনব সব পর্ব, রান্নার জমজমাট লড়াই, কঠিন বিচারকাজ, সঙ্গে মনোরম দৃশ্যায়ন।

এ বিষয়ে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এবারের সেরা রাঁধুনীর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করা হয়।  

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা মো. পারভেজ সাইফুল ইসলাম, বিপণন বিভাগের প্রধান ইমতিয়াজ ফিরোজ, মিডিয়াকম লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা এবং মাছরাঙা টেলিভিশনের নির্বাহী পরিচালক অজয় কুমার কুন্ডু, প্রতিযোগিতার তিন বিজ্ঞ বিচারক আন্তর্জাতিকভাবে খ্যাতিমান শেফ শুভব্রত মৈত্র, রন্ধন বিশেষজ্ঞ রাহিমা সুলতানা রীতা, অভিনয়শিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব দিলারা হানিফ পূর্ণিমাসহ স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড, মিডিয়াকম লিমিটেড এবং মাছরাঙা টেলিভিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।  

সংবাদ সম্মেলনে প্রথমে বক্তব্য রাখেন মো. পারভেজ সাইফুল ইসলাম। তিনি করোনা ভাইরাসের প্রকোপের কারণে পরিবর্তিত পরিস্থিতিতে যথাযথ স্বাস্থ্যবিধি এবং নিজস্ব নীতিমালা অনুসরণ করে প্রাথমিক বাছাই, বিভাগীয় অডিশন, চূড়ান্ত পর্বের প্রতিযোগীদের নির্বাচন এবং স্টুডিও রাউন্ডের চিত্রধারণ সম্পন্ন করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এরপর অজয় কুমার কুন্ডু নিরাপদে ও সুষ্ঠুভাবে সেরা রাঁধুনী ১৪২৭ আয়োজনের আশাবাদের পাশাপাশি এর মাধ্যমে দক্ষ রাঁধুনীদের গুণের কথা সারাদেশে ছড়িয়ে দেওয়ার প্রত্যাশার কথা জানান।  

ইমতিয়াজ ফিরোজ তার বক্তব্যে এবারের প্রতিযোগিতা ও অনুষ্ঠান পরিকল্পনা সম্পর্কে ধারণা দেন। তিন বিচারক তাদের সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে জানান, কোন কোন গুণাবলীর ভিত্তিতে এবারের সেরা রাঁধুনী তারা নির্বাচন করবেন।

সেরা রাঁধুনী ১৪২৭ প্রতিযোগিতার রেজিস্ট্রেশন ৩০ ডিসেম্বর শুরু হয়ে ৩১ জানুয়ারি ২০২১ পর্যন্ত চলবে।  

১৮ বছরের বেশি বয়সী যেকোনো বাংলাদেশি নারী-পুরুষ এতে অংশ নিতে পারবেন। এবারের সেরা রাঁধুনী’র রেজিস্ট্রেশন প্রক্রিয়ায় থাকছে কিছুটা ভিন্নতা। করোনার কারণে যেহেতু এখন পরিস্থিতি অন্যরকম, তাই অডিশন প্রক্রিয়ায় আনা হয়েছে নতুনত্ব। এ নতুনত্বের সুবাদে প্রতিযোগীদের রান্নার পারদর্শিতা ও নিজেকে উপস্থাপনের ক্ষমতা সম্পর্কে ভালো ধারণা পেতে যেনো অসুবিধা না হয়, তাই এবারের সেরা রাঁধুনী’তে অংশ নিতে হলে রেজিস্ট্রেশনের সময় প্রতিযোগীদের নিজেদের একটি রান্নার ভিডিও তৈরি করে পাঠাতে হবে। প্রতিযোগীরা তার রান্নার বিভিন্ন ধাপ পর্যায়ক্রমে ভিডিও করতে পারেন। কিংবা, তার তৈরি করা ডিশ সামনে রেখে ক্যামেরায় সেটি তৈরির উপকরণ এবং রান্নার প্রণালি বর্ণনা করেও ভিডিও তৈরি করতে পারেন। তবে কেউ ভিডিও পাঠাতে অপারগ হলে রেসিপির ওয়ার্ড ফাইল বা স্পষ্টাক্ষরে হাতে লেখা রেসিপির ছবি তুলে খাবারসহ প্রতিযোগীর ছবি পাঠিয়েও প্রতিযোগিতায় অংশ নেওয়া যাবে। রান্নার ভিডিও অথবা, রেসিপি, প্রতিযোগীদের ছবি ও অন্যান্য তথ্য দিয়ে সেরা রাঁধুনীর নিজস্ব ওয়েবসাইট www.sheraradhuni.com-এ সাবমিট করে কিংবা সরাসরি [email protected] এ ভিডিও, রেসিপি, ছবি ও তথ্য ইমেইল করে সেরা রাঁধুনী ১৪২৭-এ রেজিস্ট্রেশন করতে পারবেন। সংবাদ সম্মেলনে ভিডিও ও রেসিপি পাঠানোর জন্য সেরা রাঁধুনীর নিজস্ব ওয়েবসাইট www.sheraradhuni.com -এর সাথেও পরিচয় করিয়ে দেওয়া হয়।

‘সেরা রাঁধুনী’ বাছাইয়ের জন্য পুরো বাংলাদেশকে সাতটি আলাদা অঞ্চলে ভাগ করে অডিশনের মাধ্যমে ২৪ জনকে বেছে নেওয়া হবে। এরপর আরেকটি প্রতিযোগিতার পর তাদের মধ্য থেকে সেরা ১৫ জনকে নিয়ে শুরু হবে গ্রুমিং রাউন্ড। তারাই প্রতিদ্বন্দ্বিতা করবেন মূল স্টুডিও রাউন্ডে। এরপর প্রতিযোগিতার নানা ধাপে প্রতিযোগীদের ভিন্ন ভিন্ন ঘরানার রান্নায় পারদর্শিতা যাচাইয়ের পাশাপাশি রান্না পরিবেশনা, নিজেকে উপস্থাপন, বাচনভঙ্গি, ব্যক্তিত্ব, বিক্রয় দক্ষতা, নেতৃত্বগুণ, খাবারের ব্যবসা চালানোর ক্ষমতা, বিভিন্ন পরিস্থিতি সামলানোর ক্ষেত্রে তাৎক্ষণিক বুদ্ধি ও দক্ষতা প্রয়োগের ক্ষমতার ওপর ভিত্তি করে নির্বাচিত হবেন সেরা রাঁধুনী ১৪২৭। পুরস্কার হিসেবে তিনি জিতে নেবেন ১৫ লাখ টাকা। প্রথম ও দ্বিতীয় রানারআপ পাবেন যথাক্রমে ১০ লাখ এবং ৫ লাখ টাকা।

রেজিস্ট্রেশন সংক্রান্ত তথ্যের প্রয়োজনে রয়েছে একটি বিশেষ হটলাইন নম্বর ০৯৬১২১১১৩৩৩ (প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা, রোববার থেকে বৃহস্পতিবার) । রেজিস্ট্রেশন ও ভিডিও আপলোডের বিস্তারিত তথ্য জানতে ভিজিট করুন সেরা রাঁধুনীর ফেসবুক পেইজ: http://www.facebook.com/SheraRadhuni

সেরা রাঁধুনী ১৪২৭-এর পুরো আয়োজনটির সার্বিক ব্যবস্থাপনা ও তত্ত্বাবধানে থাকছে মিডিয়াকম লিমিটেড এবং সম্প্রচারের দায়িত্বে রয়েছে মাছরাঙা টেলিভিশন। আয়োজনের সহযোগী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে দৈনিক কালেরকণ্ঠ, বিডিনিউজ টুয়েন্টিফোর ডট কম, এবিসি রেডিও এবং রাঙামাটি ওয়াটারফ্রন্ট রিসোর্ট।

সেরা রাঁধুনী ১৪২৭-এ রেজিস্ট্রেশনের নিয়মাবলি:

** অংশগ্রহণের জন্য নিজস্ব একটি রান্নার ভিডিও (মোবাইলে ধারণকৃত; সর্বোচ্চ ৩০০ মেগাবাইট এবং সর্বোচ্চ ৪ মিনিটের) ধারণ করুন।

** ভিডিও ধারণে অপারগ হলে আপনার রেসিপিতে তৈরি করে খাবারসহ নিজের ছবি তুলুন। আপনার রেসিপির ওয়ার্ড ফাইল তৈরি রাখুন কিংবা স্পষ্টাক্ষরে সাদা কাগজে রেসিপি লিখে সেটির ছবি তুলুন।

** রান্নার ভিডিও অথবা লিখিত রেসিপি ও খাবারের ছবি সাবমিশনের জন্য ভিজিট করুন সেরা রাঁধুনীর ওয়েবসাইট: www.sheraradhuni.com

** ওয়েবসাইটটিতে প্রয়োজনীয় তথ্য (নাম, বয়স, জন্ম তারিখ, ঠিকানা, পেশা, ইমেইল, জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধনপত্র/পাসপোর্ট নম্বর, এর আগে কখনো সেরা রাঁধুনীতে অংশগ্রহণ করেছেন কি না, করলে সাল এবং অর্জিত অবস্থান উল্লেখ করুন) করুন। ভিডিও অথবা, লিখিত রেসিপি ও খাবারের ছবি সাবমিট করুন।

** এছাড়া, আপনার ভিডিও অথবা লিখিত রেসিপি, প্রয়োজনীয় তথ্য, আপনার নিজের ও খাবারের ছবি  [email protected] এ ইমেইলে পাঠিয়েও আপনি সেরা রাঁধুনী ১৪২৭-এ রেজিস্ট্রেশন করতে পারবেন।

** রেজিস্ট্রেশনের শেষ সময়: ৩১ জানুয়ারি ২০২১

** রেজিস্ট্রেশন ও ভিডিও আপলোডের বিস্তারিত তথ্য জানতে ভিজিট করুন সেরা রাঁধুনীর ফেসবুক পেইজ: http://www.facebook.com/SheraRadhuni

** আরও তথ্য জানতে থাকছে হটলাইন নম্বর ০৯৬১২১১১৩৩৩ (প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা, রোববার থেকে বৃহস্পতিবার)

অংশগ্রহণের শর্তাবলি:

** অংশগ্রহণকারীকে অবশ্যই বাংলাদেশি হতে হবে।

** অংশগ্রহণকারীর বয়স ৩১ জানুয়ারি ২০২১ তারিখে ন্যূনতম ১৮ বছর হওয়া বাধ্যতামূলক।

** সেরা রাঁধুনী ১৪২৪-এর স্টুডিও রাউন্ডে অংশ নেওয়া প্রতিযোগীরা সেরা রাঁধুনী ১৪২৭-এ রেজিস্ট্রেশন করতে পারবেন না।

ভিডিও ধারণের নিয়মাবলি:

** সর্বোচ্চ ৪ মিনিট দৈর্ঘ্যরে ভিডিও পাঠানো যাবে এবং ভিডিওচিত্রের ফাইল সাইজ ৩০০ মেগাবাইটের কম হতে হবে।

** ভিডিও-তে অবশ্যই প্রতিযোগীর নাম ও পরিচয়, রান্নার উপকরণের নাম ও পরিমাণ, রন্ধনপ্রণালি এবং পরিবেশন প্রক্রিয়ার উল্লেখ বা প্রদর্শন থাকতে হবে।

প্রতিযোগিতার নিয়মাবলি:

** আপনার রান্না বিচারকমণ্ডলী নির্বাচন করলে প্রতিযোগীকে বিভাগীয় অডিশনের জন্য আহ্বান করা হবে।

** রেজিস্ট্রেশনের সময় পাঠানো রেসিপির (ভিডিও বা ছবির) খাবারটিই অডিশনের দিন তৈরি করে নিয়ে আসতে হবে।

** তৈরি করা খাবার ও মৌখিক পরীক্ষায় কৃতকার্য হলে ঢাকায় অনুষ্ঠিত গ্র্যান্ড অডিশন- এর জন্য আমন্ত্রণ জানানো হবে।

** গ্র্যান্ড অডিশন থেকে সেরা ১৫ প্রতিযোগীকে স্টুডিও রাউন্ডের জন্য নির্বাচিত করা
হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২০
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।