ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৯০ হাজার টন সার কিনবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
৯০ হাজার টন সার কিনবে সরকার

ঢাকা: কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে এবং কাতার ও সৌদি আরব থেকে ৯০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৪৬৯ কোটি ৯২ লাখ ৬১ হাজার ৫০০ কোটি টাকা।

রোববার (১৭ অক্টোবর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন সাংবাদিকদের জানান, আজকের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে মোট ১০টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ৮টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। দুটি প্রস্তাব পুনরায় উপস্থাপন করতে বলা হয়েছে।

অতিরিক্ত সচিব জানান,  বৈঠকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কিনবে। প্রতি মেট্রিক টন ৬০১ মার্কিন ডলার দরে ১৫৪ কোটি ২৪ লাখ ৬৬ হাজার ৫০০ টাকায় এই সার কেনা হবে।

এছাড়া বিসিআইসিকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুন্তাজ থেকে ষষ্ঠ লটে ৩০ হাজার মেট্রিক টন এবং রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি বেসিক ইন্ড্রাস্টিজ করপোরেশন থেকে সপ্তম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। প্রতি মেট্রিক টন সার ৬১৫ মার্কিন ডলার দরে কেনা হবে। ৬০ হাজার মেট্রিক টন সার কিনতে খরচ হবে ৩১৫ কোটি ৬৭ লাখ ৯৫ হাজার টাকা।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাব
সেন্ট্রাল মেডিক্যাল স্টোরস ডিপোকে (সিএমএসডি) তিনটি লটে ১১৭ কোটি ৪১ লাখ টাকায় ২০ লাখ করোনাভাইরাস শনাক্তকরণ কিট কেনার প্রস্তাব; পায়রা বন্দর কর্তৃপক্ষকে খুলনা শিপইয়ার্ডের কাছ থেকে ১৩১ কোটি ৭৩ লাখ ৪১ হাজার ৮৯৬ টাকায় দুটি ৭০ টনের বোলার্ড পুল টাগবোট এবং প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সেবা ক্রয়ের প্রস্তাব; ভারতের ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির বিদ্যমান চুক্তির মেয়াদ বাড়ানোর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

২০২২ শিক্ষাবর্ষে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির বাংলা ও ইংরেজি ভার্সনের পাঁচটি লটে বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের দরপ্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ৮ কোটি ৬ লাখ ৬৪ হাজার ৮৩০ টাকায় এই বই ছাপাবে।

এছাড়া মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনাঘাট, জামালদিতে ৬৬০ মেগাওয়াট ক্ষমতার গ্যাস অথবা আরএলএলজিভিত্তিক কম্বাইন্ড সাইকেল গ্যাস টারবাইন বিদ্যুৎ প্রকল্প স্থাপনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড নিজস্ব তহবিল থেকে ২২ বছর মেয়াদে ৬৯ হাজার ১৬৫ কোটি ৩৬ লাখ টাকায় এই প্রকল্প বাস্তবায়ন করবে। ২০২৬ সাল থেকে শুরু হবে, এখন সেভাবেই চুক্তি হবে।

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।