ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা: নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ব্যবসায়ী সমাজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২১
বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা: নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ব্যবসায়ী সমাজ এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন, বিজিএমইএ সহ-সভাপতি শহিদুল্লাহ আজিম ও বাজুস সভাপতি এনামুল হক খান দোলন

ঢাকা: দেশের শীর্ষ️স্থানীয় ব্যবসায়ী গোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরকে হত্যার ষড়যন্ত্রের ঘটনায় ব্যবসায়ী সমাজের ক্ষোভ ও নিন্দা অব্যাহত রয়েছে। এ ঘটনায় দায়ীদের চিহ্নিত করে দ্রুত বিচারের মুখোমুখী করার দাবি জানিয়েছেন ব্যবসায়ী নেতারা।

 

এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের মতো একজন সফল শীর্ষ️ শিল্পদ্যোক্তাকে পরিকল্পিতভাবে হত্যাচেষ্টার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এ ধরনের ঘটনায় ব্যবসায়ী সমাজ গভীর উদ্বিগ্ন। এ ঘটনার ক্রীড়নকদের আইনের আওতায় আনতে হবে যে কোনো মূল্যে। আর এটা সরকারেরই দায়িত্ব। আমরা এমন একটা দৃষ্টান্তমূলক শাস্তি দেখতে চাই যেন আর কোনো দুষ্কৃতকারী এ ধরনের ঘটনা ঘটানোর চিন্তাও করতে না পারে।  

এদিকে একই ঘটনায় মন্তব্য জানতে চাইলে বিজিএমইএর সহ-সভাপতি শহিদুল্লাহ আজিম বলেন, বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরকে হত্যার পরিকল্পনা করা হয়েছে এটা খুবই উদ্বেগজনক, নিন্দনীয়। ভয়াবহ অপরাধ। অপরাধী যেই হোক চিহ্নিত করতে হবে।

গণমাধ্যমে বাংলাদেশ জুয়েলার্স️ সমিতির (বাজুস) সভাপতি এনামুল হক খান দোলন ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে দেশের খ্যাতনামা ব্যবসায়ী সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টায় জড়িতদের বিচার নিশ্চিত করার দাবি জানানো হয়।

গত শুক্রবার বসুন্ধরা আবাসিক এলাকার সাউতুল কোরআন মাদরাসা ও এতিমখানা থেকে সন্দেহভাজন হিসেবে সাইফুল ইসলাম সাদ (২৩) নামে চট্টগ্রামের পটিয়ার এক যুবককে আটক করে রাজধানীর ভাটারা থানা পুলিশ। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সাদ জানান, জুমার নামাজ চলাকালে সায়েম সোবহান আনভীরের ওপর হামলার প্রস্তুতি ছিল তার। সাদের মোবাইল ফোনে পটিয়ার সংসদ সদস্য হুইপ সামশুল হক চৌধুরীর সঙ্গে তার ছবি পাওয়া যায়।

ব্যবসায়ীদের হয়রানি করা এ দেশে নতুন কোনো ইস্যু নয়। অকারণেই ব্যবসায়ীদের মামলা দিয়ে জেলেও ঢোকানো হয়। এর আগে ২০০৭ সালে ১/১১-এর সময়ও ব্যবসায়ীদের নানাভাবে হয়রানি করা হয়েছিল। সে সময় তাদের কাছ থেকে জোরপূর্ব️ক বিপুল পরিমাণ টাকাও আদায় করা হয়েছিল। অন্যায়ভাবে জেলে নেওয়া হয়েছিল শীর্ষ️ ব্যবসায়ীদের। এতে স্থবির হয়ে পড়েছিল দেশের ব্যবসা-বাণিজ্য ও সামগ্রিক অর্থ️নীতি।

একজন ব্যবসায়ীকেও হয়রানি করা যাবে না: এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন 
দেশের ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ️ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন লন্ডন থেকে টেলিফোনে বাংলানিউজকে বলেন, বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের মতো একজন স্বনামধন্য, সফল শীর্ষ️ শিল্পদ্যোক্তাকে পরিকল্পিতভাবে হত্যা চেষ্টার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এ ধরনের ঘটনায় ব্যবসায়ী সমাজ গভীরভাবে উদ্বিগ্ন। আমি আইন প্রয়োগকারী সংস্থাগুলোর প্রতি আহবান জানিয়ে বলছি, ঘটনার গভীরে গিয়ে প্রকৃত ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করবেন। কারণ একজন উদ্যোক্তা এক দিনে সৃষ্টি হন না। অর্থ️নৈতিক প্রবৃদ্ধি অর্জ️নে মেধা, মনন ও শ্রম দিয়ে সরকারের পাশে আছেন ব্যবসায়ীরা। তাদের নিয়ে যে কোনো ষড়যন্ত্র ব্যবসায়ী সমাজের অভিভাবক সংগঠন হিসেবে এফবিসিসিআই মানবে না।  

সারা দেশে জুয়েলার্স️দের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে: বাজুস
দেশের শীর্ষ️ শিল্পদ্যোক্তা পরিবার বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টার মতো ন্যক্কারজনক ঘটনায় সারা দেশে সাধারণ জুয়েলার্স️দের মধ্যে ব্যাপক ক্ষোভ সৃষ্টি হওয়ার কথা জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স️ সমিতি- বাজুস। সংগঠনটি এই হত্যা-চেষ্টা ঘটনার সুষ্ঠু তদন্ত এবং সকল দোষীদের স্বল্প সময়ের মধ্যে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে।  

গণমাধ্যমে বাজুস সভাপতি এনামুল হক খান দোলন ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে দেশের খ্যাতনামা ব্যবসায়ী সায়েম সোবহান আনভীরকে হত্যাচেষ্টায় জড়িতদের বিচার নিশ্চিত করার দাবি জানানো হয়। বিজ্ঞপ্তিতে বাজুস আরও বলেছে- এশিয়ার অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ ও বসুন্ধরা গোল্ড রিফাইনারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং বাংলাদেশ জুয়েলার্স️ সমিতির সদস্য সায়েম সোবহান আনভীরকে হত্যা চেষ্টার ষড়যন্ত্রে জড়িত একজনকে রাজধানীর ভাটারা থানা পুলিশ আটক করেছে। বিষয়টি এক দিকে যেমন উদ্বেগজনক, তেমনি আশাব্যঞ্জকও বটে। দেশের একজন স্বনামধন্য ব্যবসায়ীকে হত্যার নীলনকশা প্রতিহত করার জন্য বাজুসের পক্ষ থেকে পুলিশ বাহিনীকে সাধুবাদ জানাই।  

বাজুস বলেছে, এই ন্যক্কারজনক ঘটনার ফলে দেশের সাধারণ জুয়েলার্স️দের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। কারণ- দেশের শীর্ষ️ শিল্পদ্যোক্তা পরিবার বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর বাজুসের সদস্য হিসেবে বাংলাদেশের ইতিহাসে প্রথম গোল্ড রিফাইনারি স্থাপনসহ বিভিন্ন গঠনমূলক উদ্যোগ গ্রহণ করেছেন। তার এই উদ্যোগের ফলে জুয়েলারি খাতসহ দেশের অর্থ️নীতিতে ইতিবাচক পরিবর্ত️ন হবে বলে আমরা বিশ্বাস করি। তাই বাজুসের পক্ষ থেকে আমরা এই হত্যাচেষ্টা ঘটনার সুষ্ঠু তদন্ত এবং সকল দোষীদের স্বল্প সময়ের মধ্যে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।  

অপরাধীদের কঠোর শাস্তির আওতায় আনতে হবে: বিজিএমইএ সহ-সভাপতি শহিদুল্লাহ আজিম  
তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএর সহ-সভাপতি শহিদুল্লাহ আজিম এ প্রসঙ্গে বলেন, বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরকে হত্যার পরিকল্পনা করা হয়েছে এটা খুবই উদ্বেগজনক। নিন্দনীয়। ভয়াবহ অপরাধ। অপরাধী যেই হোক চিহ্নিত করতে হবে। আমি এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এটার সঙ্গে যারা জড়িত তাদেরকে খুঁজে বের করে কঠোর শাস্তির আওতায় আনতে হবে। দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। যেন পরবর্ত️ীতে আর কেউ এমন দুঃসাহস দেখাতে না পারে। অন্যথায় যে কাউকে যে কোন সময় এমন পরিস্থিতির মুখোমুখি হতে হবে। এখানে সবার আগে জানমালের নিরাপত্তা বিধান করতে হবে। বসুন্ধার এমডিকে প্রাণে মেরে ফেলার পরিকল্পনা দেশের ব্যবসায়ী সমাজের জন্য খুবই উদ্বেগজনক। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তিরোধে সরকারকে আরো কঠোর হতে হবে। সব নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ব্যবসায়ীদের নিরাপত্তার বিষয়টিও সরকারের উচিত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা। তাই সরকারকে এ ঘটনা খুবই শক্তাভাবে হেন্ডেল করতে হবে। যাতে অপরাধীরা কোনভাবেই পার না পায়।  

এমন হত্যার পরিকল্পনা গ্রহণযোগ্য নয়: প্র্যাব সভাপতি এম মামুন সালাম  
পেট্রোকেমিক্যাল অ্যান্ড রিফাইনারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (প্র্যাব) যে কোন মানুষের ওপর হামলার পরিকল্পনা গ্রহণযোগ্য নয়। সুতরাং বসুন্ধরা এমডির ওপর হামলার ঘটনায় আমি নিন্দা জানাই। আমি মনে করি এ ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দোষীদের খুঁজে বের করে শাস্তি দিতে হবে। কারণ তার (বসুন্ধারা গ্রুপের) মাধ্যমে দেশে হাজার হাজার মানুষের কর্ম️সংস্থান সৃষ্টি হয়েছে। যা দেশের অর্থ️নীতিতে অসামান্য অবদান রাখছে। এভাবে কাউকে হত্যার পরিকল্পনা করা খুবই ন্যক্কারজনক ও উদ্বেগজনক কাজ। এতে ব্যবসায়ী সমাজে এক ধরনের ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যার দেশের ব্যবসা-বাণিজ্যসহ অর্থ️নৈতিক কর্ম️কাণ্ডে বাধার সৃষ্টি করবে। এজন্য সরকারের উচিত হবে প্রকৃত দোষীদের খুঁজে বের করে তাদেরকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া বলে তিনি মনে করেন।

বসুন্ধরার এমডিকে হত্যাচেষ্টা, চট্টগ্রামের ব্যবসায়ী নেতাদের নিন্দা

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২১
এসই/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।