ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব নেই: অর্থমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব নেই: অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন বলেন, বিদ্যুতের দাম বাড়ানোর কোনো প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ে আসেনি। আমরা নতুন করে রেন্টাল বিদ্যুৎকেন্দ্রগুলোতে ‘নো পাওয়ার নো পেমেন্ট’ করছি।

বুধবার (২৯ ডিসেম্বর) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি একথা জানান।

বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়ে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, মানুষের ক্রয় ক্ষমতা কমে গেছে। সেটি বাড়ানোর জন্য সরকার বিভিন্ন উদ্যোগও নিয়েছে। আমি বিশ্বাস করি, এখন সবাই ভালো অবস্থানে আছেন। বিদ্যুতের প্রাইজ বাড়ানো হবে কিনা সেই প্রস্তাবনা এখনো আমাদের কাছে আসেনি, যখন আসবে তখন আপনাদের কাছে সেটি শেয়ার করব এবং আপনারা জানতে পারবেন।

নতুন দুটি বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমরা রেন্টাল বিদ্যুৎকেন্দ্রগুলোতে ‘নো পাওয়ার নো পেমেন্ট’ করছি। এখানে রেন্টাল পাওয়ার প্ল্যান্ট যেগুলো ছিল, সেগুলোর মেয়াদ আগেই শেষ হয়ে গেছে। এই মুহূর্তে আমাদের এখানে তারা আরও এক, দুই কিংবা পাঁচ বছর অপারেট করবে, সেজন্য কোনো এক্সট্রা চার্জ দিতে হবে না। শুধু চার্জ দিতে হবে যখন তাদের কাছ থেকে ইলেট্রিসিটি কিনব, যে পরিমাণ কিনব সে পরিমাণ চার্জ দিতে হবে। এখানে আমরা কোনোভাবে লস করার সুযোগ রাখিনি।

তিনি বলেন, আমাদের আরও অনেকগুলো পাওয়ার প্ল্যান্ট করতে হবে। কারণ হলো, এরই মধ্যে সরকার আমাদের ক্লাইমেট চেঞ্জের প্রভাব থেকে দেশকে রক্ষা করার জন্য এবং আন্তর্জাতিক মহলের সঙ্গে যুক্ত থেকে আমাদের কিছু পাওয়ারপ্ল্যান্ট পাইপলাইনে ছিল, সেগুলোকে আমরা এখন আর অনুমোদন দিচ্ছি না। আটটি পাওয়ার প্ল্যান্ট এভাবে বাতিল করা হয়েছে, যেগুলো পাইপলাইনে ছিল। তাই আমাদের এখানে আরও পাওয়ার প্ল্যান্ট করতে হবে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa