ঢাকা, শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

উপায়- এর প্রধান নির্বাহী হচ্ছেন রেজাউল হোসেন 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
উপায়- এর প্রধান নির্বাহী হচ্ছেন রেজাউল হোসেন 

ঢাকা: রেজাউল হোসেন, বাংলাদেশে প্রযুক্তিভিত্তিক ব্যবসার সূচনা ও উন্নয়নের অন্যতম কারিগর। বাংলাদেশের টেলিকম, ফিনটেক এবং মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) সেক্টরকে এগিয়ে নিয়েছেন এমন ব্যক্তিদের মধ্যে তিনি অন্যতম।

কাজ করেছেন গ্রামীণফোন, সিটিসেল, এয়ারটেল ও বিকাশের মতো স্বনামধন্য প্রতিষ্ঠানের নেতৃস্থানীয় পর্যায়ে। দেশের কয়েকজন সাহসী ও উদ্যমী তরুণ উদ্যোক্তার সঙ্গে মিলে ২০১৮ সালে প্রতিষ্ঠা করেছেন ‘নগদ’। সম্পূর্ণ শূণ্য থেকে শুরু করে মাত্র ২ বছরে ’নগদ’ কে দেশের ২য় বৃহত্তম ডিজিটাল আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে পরিণত করেছেন, যা এই ইন্ডাস্ট্রির জন্য একটি মাইলফলক।  

এবার তিনি আসছেন সদ্য মার্কেটে আসা একটি ফিনটেক ভেঞ্চারের দায়িত্ব নিয়ে। জানা যায়, নতুন বছরের জানুয়ারি মাসে তিনি যোগদান করতে যাচ্ছেন ইউসিবি ব্যাংকের সাবসিডিয়ারি ‘ইউসিবি ফিনটেক কোম্পানি লিমিটেড (উপায়)’ এর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী হিসেবে।  

এই যোগদানের মাধ্যমে তিনি ইউসিবি ডিজিটাল ব্যাংকিং সেবার অগ্রযাত্রায় নেতৃত্ব দেবেন।

প্রায় ২৬ বছরের বর্ণাঢ্য কর্মজীবনে তিনি দেশের শীর্ষ মোবাইল টেলিযোগাযোগ সেবাদাতা প্রতিষ্ঠান গ্রামীণফোনের মাধ্যমে ব্যাপক জনগোষ্ঠীর কাছে ‘ওয়্যারলেস’ সেবা পৌঁছে দেওয়ার যাত্রা থেকে শুরু করে ‘বিকাশ’ এর মাধ্যমে ‘ক্যাশলেস’ আর্থিক লেনদেনের অবকাঠামো তৈরিতে অগ্রণী ভূমিকা রেখেছেন। বিকাশ- এর প্রধান বাণিজ্যিক কর্মকর্তা হিসেবে দেশের প্রান্তিক জনগোষ্ঠীকে আর্থিক অন্তর্ভুক্তিতে নিয়ে আসাতে নেতৃত্ব দিয়েছেন। তার বলিষ্ঠ নেতৃত্বে গ্রাহক সংখ্যার ভিত্তিতে বিশ্বের সর্ববৃহৎ মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান হওয়ার গৌরব অর্জন করে ‘বিকাশ’।  

তিনি ২০১১ সালে ‘বিকাশ’ এর সূচনালগ্ন থেকেই বিক্রয় ও বিপণন বিভাগে নেতৃত্ব দিয়েছেন এবং মাত্র পাঁচ বছরের মধ্যেই ২২ মিলিয়ন গ্রাহক অর্জনের সাফল্য এনে দেন। রেজাউল হোসেন ২০১৮ সাল থেকে ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর সহ-প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে কাজ করছেন।

নতুন যোগদান প্রসঙ্গে রেজাউল হোসেনের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, বাংলাদেশের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিসকে পরবর্তী ধাপে এগিয়ে নিতে তিনি অভিজ্ঞতাকে কাজে লাগাতে চান, সেই লক্ষ্যেই তিনি নতুন চ্যালেঞ্জটি গ্রহণ করেছেন।

১৯৯৫ সালে কর্মজীবন শুরু করে রেজাউল হোসেন কাজ করেছেন সেলস, ডিস্ট্রিবিউশন, মার্কেটিং, ইন্টারন্যাশনাল রোমিং, লজিস্টিকস, প্রজেক্ট ম্যানেজমেন্ট, আইসিটি প্রোডাক্ট ডেভেলপমেন্ট, টেলিকমিউনিকেশন এবং ডিজিটাল মানি ইন্ডাস্ট্রিতে। বাংলাদেশের কর্পোরেট সেক্টরের একজন সফল লিডার, উদ্যোক্তা এবং মার্কেট ট্রান্সফরমেশন এক্সপার্ট হিসেবে রেজাউল হোসেন ব্যাপক দক্ষতা ও সুনাম অর্জন করেছেন।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
এসই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa