ঢাকা, শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

মেঘনা সিমেন্টের ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
মেঘনা সিমেন্টের ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন 

ঢাকা: শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দেশের শীর্ষস্থানীয় শিল্পোদ্যোক্তা বসুন্ধরা গ্রুপের অঙ্গ-প্রতিষ্ঠান মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত কোম্পানির ২৯তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ২০২০-২০২১ অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ অনুমোদন করা হয়।

 

কোভিড-১৯ প্রতিকূলতা সত্ত্বেও শেয়ারহোল্ডাররা নগদ শেয়ার লভ্যাংশ ও বোনাস শেয়ারের ঘোষণাকে কোম্পানির সাফল্যের ইতিবাচক প্রতিফলন বলে মন্তব্য করেন এবং সন্তোষ প্রকাশ করেন।  

কোম্পানির ঊর্ধ্বতন উপদেষ্টা এ আর রশীদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন নিরপেক্ষ পরিচালক মো. নূরুল করিম, ডিএমডি একেএম মাহবুব-উজ-জামান, উপদেষ্টা ও ট্রেজারার ময়নাল হোসেন চৌধুরী, সিওও মো. ফখরুদ্দিন, সিএফও পিজিরুল আলম খান, এইচওডিএইচআর অ্যান্ড এডমিন আনিছুজ্জামান ও কোম্পানি সেক্রেটারি শাহরিয়ার মোল্লাহ প্রমূখ।

বার্ষিক সাধারণ সভায় উল্লেখযোগ্য সংখ্যক শেয়ারহোল্ডার ভার্চ্যুয়ালি অংশগ্রহণ করেন।  

কোম্পানির সিওও মো. ফখরুদ্দিন বলেন, ‘২০২০-২০২১ অর্থবছরে আমাদের দেশে দৈনিক গড় সিমেন্টের ব্যবহার হয় এক লাখ ৬৩৮ মেট্রিক টন। তার মধ্যে মেঘনা সিমেন্টের অবদান ছিল তিন হাজার ৫৮০ মেট্রিক টন। আমরা গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরে ৩৭.০২ শতাংশ বেশি সিমেন্ট বিক্রি করতে সক্ষম হয়েছি। রিপোর্টিং বছরে আমাদের প্রতিষ্ঠানের বার্ষিক টার্নওভার দাঁড়িয়েছে ৯৬৪.৬৮ কোটি টাকা, যা গত বছরের তুলনায় ১৯১.১৩ কোটি টাকা বেশি। ’

এ আর রশিদী বলেন, ‘মেঘনা সিমেন্ট মিলস লিমিটেড সকল সময় শেয়ারহোল্ডারদের স্বার্থকে প্রাধান্য দিয়েছে, ভবিষ্যতে এর ধারাবাহিকাত বজায় থাকবে। লভ্যাংশ বাড়ানোর বিষয়টি সব সময় টার্নওভার এবং নেট লভ্যাংশ সংশ্লিষ্ট বিষয়। যেহেতু করোনাকালে আমরা ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস শেয়ার দিয়েছি। ভবিষ্যতে আমরা আমাদের শেয়ারহোল্ডারদের আরও বেশি লভ্যাংশ দিতে পারবো বলে বিশ্বাস করি। ’

তিনি বলেন, ‘উৎপাদন ক্ষমতাকে পরিপূর্ণভাবে ব্যবহার করে প্রতিষ্ঠানের মুনাফা বৃদ্ধি করে শেয়ারহোল্ডারদের রিটার্ন অন ইনভেস্টমেন্ট বৃদ্ধি করার লক্ষ্যে বীর সিমেন্ট নামে নতুন এক আধুনিক সিমেন্ট গ্রাহক সমাজকে পরিচয় করে দিয়েছেন প্রতিষ্ঠানটির পরিচালকমণ্ডলী। ’

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
এসই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa